শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গাইবান্ধায় সাঁওতালদের বিক্ষোভ মিছিল ঃ পিবিআই অফিসের সম্মুখে অবস্থান ও সড়ক অবরোধ

সাঁওতাল হত্যার আসামীদের গ্রেফতার ও তদন্ত প্রতিবেদন প্রদানের দাবীতে

স্টাফ রিপোর্টার গাইবান্ধা | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ৫:০১ পিএম

সাঁওতাল হত্যা, অগ্নিসংযোগ, লুটপাট ও ভাংচুর মামলার আসামীদের গ্রেফতার ও দ্রুত সুষ্ঠু তদন্ত প্রতিবেদন দেয়ার দাবীতে সাঁওতালরা বুধবার গাইবান্ধায় পিবিআই অফিসের সম্মুখে অবস্থান, স্মারকলিপি প্রদান ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি পালন করে। সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জনউদ্যোগ ও আদিবাসী বাঙালি সংহতি সমাবেশ এই কর্মসূচির আয়োজন করে।

গোবিন্দগঞ্জ উপজেলার সাঁওতাল পল¬ী থেকে সহস্রাধিক আদিবাসী সাঁওতাল ও বাঙালিরা নানা রকম দাবী সম্বলিত ফেস্টুন, ব্যানারসহ গাইবান্ধা শহরে এসে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বিক্ষোভ মিছিলটি পিবিআই অফিসের সম্মুখে অবস্থান কর্মসূচি পালন করার লক্ষ্যে এগিয়ে যায়। কিন্তু পুলিশ মিছিলটিকে পলাশপাড়া মোড়ে ডিবি রোডে বাঁধা প্রদান করে। বাঁধা পেয়ে সাঁওতালরা ওই স্থানে রাস্তার উপর বসে পড়ে এবং তাদের সকল দাবী অবিলম্বে বাস্তবায়নের দাবি জানায়। এসময় ডিবি রোডের কিছু সময়ের জন্য যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

অবস্থান কর্মসূচি চলাকালে বক্তারা বলেন, ২০১৬ সালের ৬ নভেম্বর আদিবাসী সাঁওতাল পলতে সন্ত্রাসীদের হামলা ও পুলিশের গুলিতে নিহত তিন সাঁওতাল শ্যামল হেমরম, মঙ্গল মার্ডি ও রমেশ টুডু, আহত হন অসংখ্য সাঁওতাল, অগ্নিসংযোগ, লুটপাট ও নির্যাতনের ঘটনা ঘটানো হয়। এমনকি আদিবাসী সাঁওতাল শিশুদের স্কুলটি সন্ত্রাসীরা পুড়িয়ে দেয়। ঘটনার পর আদিবাসী সাঁওতালরা হত্যা মামলা দায়ের করলেও ঘটনার আড়াই বছর পেরিয়ে গেলেও এজাহারভূক্ত আসামী সাবেক সংসদ সদস্য, সাপমার ইউনিয়নের চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলসহ উলে¬খযোগ্য কাউকে গ্রেফতার করা হয়নি। বক্তারা অবিলম্বে সাঁওতাল হত্যাকান্ড মামলার আসামীদের গ্রেফতার ও দ্রুত সুষ্ঠু তদন্ত প্রতিবেদন দেয়ার জোর দাবি জানান। এব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণ না করলে আগামীতে বৃহত্তর আন্দোলনে গড়ে তোলা হবে।

সড়কে অবস্থান কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাসকে, সিপিবির মিহির ঘোষ, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহবায়ক অ্যাড. সিরাজুল ইসলাম বাবু, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, বাসদের গোলাম রব্বানী, ওয়ার্কার্স পাটির নেতা অশোক সরকার, অ্যাড. মুরাদ জামান রব্বানী, আদিবাসী নেতা বার্নাবাশ, প্রিসিলা মুরমু, স্বপন শেখ, সুফল হেমব্রম, হবিবুর রহমান, সিপিবি তাজুল ইসলাম, আদিবাসী নেতা রাফায়েল হাসদা, মানবাধিকার কর্মী আব্দুল খালেক প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন