ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

শিক্ষাদিক্ষা

নির্বাচন কমিশনের বিরুদ্ধে নিয়ম বহির্ভূত কর্মকাণ্ডের অভিযোগ

জাবির এ্যালামনাই এসোসিয়েশনের নির্বাচন ৫ এপ্রিল

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ৫:৫৪ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এ্যালামনাই এসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির নির্বাচন আগামী ৫ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে ১০১ পদের মধ্যে ৯৯জন বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়লাভ করলেও সাধারণ সম্পাদক পদে নির্বাচন হচ্ছে। আর আরেকটি পদে কেউই মনোনয়ন তুলেননি। এমন অবস্থায় সাধারণ সম্পাদক পদপ্রার্থী এস এম সাদাত হোসেন নির্বাচন কমিশনের বিরুদ্ধে নিয়ম বহির্ভূত কর্মকাণ্ডের অভিযোগ তুলেছেন। বুধবার বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করার পাশাপাশি নির্বাচন সুষ্ঠ হবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন।

তিনি নির্বাচন কমিশনের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম তুলে ধরে বলেন, ‘নির্বাচন কমিশন তার নির্ধারিত কাজ ব্যালট পেপার না ছাপিয়ে সেই দায়িত্ব প্রিজাইডিং অফিসারের উপর অর্পন করেছে যা নিয়ম বহির্ভূত। এক্ষেত্রে অতিরিক্ত ব্যালট পেপার ছাপানোর বিষয়টি আমরা আশঙ্কা করছি।’

তিনি সুষ্ঠ নির্বাচনের জন্য ৮ দফা তুলে ধরেন। দফাগুলো হলো- নির্বাচনের আগের দিন রাত থেকেই নির্বাচনী এলাকায় প্রয়োজনীয় নিরাপত্তা গ্রহণ করা, নির্বাচনী দায়িত্বে নিয়োজিত সকল ব্যাক্তিকে নিরপেক্ষ কিংবা আইন শৃংখলা বাহিনীর মাধ্যমে ভোটকেন্দ্রে প্রবেশের পূর্বে তল্লাশী করা, একটি কক্ষে শুধুমাত্র একটি স্বচ্ছ ব্যালট বাক্সে ভোট গ্রহণ করা, প্রার্থী বা প্রার্থীর এজেন্টকে ছবিযুক্ত ভোটার তালিকা সরবরাহ করা, প্রত্যেকটি ভোটারের বাম হাতে অমোচনীয় মার্কার কালি ব্যালট পেপার গ্রহণের আগে দিয়ে দেয়া, ভোটের সঙ্গে সম্পৃক্ত ছাড়া অন্য কাউকে ভোটকেন্দ্রে প্রবেশ করতে না দেয়া, নির্বাচনী কাজে দায়িত্বরতদের পরিচয়পত্র প্রদান, ব্যালট পেপার ছোট করা এবং প্রার্থীকে ভোটের কার্যক্রম ভিডিও করার ব্যবস্থা প্রদান করা।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক এস এম বদিয়ার রহমান বলেন, ‘এই ধরনের কোন লিখিত অভিযোগ পায়নি । যদি কেউ অভিযোগ করে সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। আর কেউ কারচুপির আশংকা করলে তো আর কারচুপি প্রমাণিত হয় না। আমরা বলছি, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে।’

প্রসঙ্গত, জাবি এ্যালামানাই এসোসিয়েশনের নির্বাচনে মোট ৭৪২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। ইতিমধ্যে সভাপতি পদে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরসহ ৯৯জন জয়লাভ করেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন