বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ককে কি ভয় পাচ্ছে যুক্তরাষ্ট্র?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:৪০ পিএম

রাশিয়ার কাছ থেকে বিমান বিধ্বংসী মিসাইল এস-৪০০ প্রযুক্তি কেনার চুক্তি করেছে তুরস্ক। এরপর তুর্কিকে হুঁশিয়ারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এস-৪০০ প্রযুক্তিকে নিজেদের জেট বিমানের জন্য হুমকি হিসেবে দেখছে বিশ্বের সামরিক শক্তিধর দেশটি। এ বিষয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, তুরস্ক গুরুত্বপূর্ণ নেটো সদস্য হিসেবে থাকবে নাকি এরকম দায়িত্বহীন সিদ্ধান্ত নিয়ে যৌথ নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলবে সে বিষয়ে আঙ্কারাকে সিদ্ধান্ত নিতে হবে।

বিবিসি বলছে, এস-৪০০ প্রযুক্তি 'ট্রিউমফ' হলো বর্তমান বিশ্বে ভূমি থেকে আকাশে মিসাইল নিক্ষেপের সবচেয়ে উন্নততর প্রযুক্তি। এটার আওতা হচ্ছে ৪০০ কিলোমিটার এলাকা। একটি এস-৪০০ প্রযুক্তি দিয়ে একনাগাড়ে ৮০টি লক্ষ্যে আঘাত করা যায়। রাশিয়া জানিয়েছে, স্বল্প উচ্চতার ড্রোন থেকে শুরু করে যেকোনো উচ্চতায় বিমান এবং দূরপাল্লার মিসাইলে আঘাত হানতে সক্ষম এই প্রযুক্তি।

যদিও যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারির জবাবে তুরস্ক বলেছে, ওই উন্নততর প্রযুক্তি কেনার ব্যাপারে এর মধ্যেই চুক্তি হয়ে গেছে।দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলূ বারবার বলেছেন, ওই চুক্তিটি বাতিল করা সম্ভব নয়।
প্রসঙ্গত, সম্প্রতি যুক্তরাষ্ট্র আর ইউরোপের সঙ্গে সম্পর্কে তিক্ততা তৈরি হওয়ার পর রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে আঙ্কারা।

বিবিসি বলছে, ২৯টি দেশ নিয়ে গঠিত নেটো জোটের মধ্যে তুরস্ক দ্বিতীয় সর্বোচ্চ সামরিক শক্তির অধিকারী, যে জোট গঠিত হয়েছিল সাবেক সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলা করার জন্য।

যুক্তরাষ্ট্র মনে করে, এস-৪০০ মিসাইল সিস্টেম মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমানগুলোর জন্য হুমকি হয়ে উঠতে পারে। এর মধ্যেই ওয়াশিংটন তাদের এফ-৩৫ ফাইটার প্রোগ্রাম থেকে তুরস্ককে সাময়িক স্থগিত করেছে। ওই প্রযুক্তির বদলে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র কেনার জন্য চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে, মার্কিন ভাইস প্রেসিডেন্টের হুঁশিয়ারির জবাবে এক টুইট বার্তায় তুরস্কের ভাইস প্রেসিডেন্ট লিখেছেন, ''যুক্তরাষ্ট্রকে অবশ্যই বেছে নিতে হবে। তারা কি তুরস্কের বন্ধু হিসেবে থাকতে চায়, নাকি সন্ত্রাসীদের সঙ্গে যোগ দিয়ে আমাদের বন্ধুত্বকে ঝুঁকিতে ফেলতে চায়, যারা শত্রুদের বিরুদ্ধে লড়াইয়ে নেটো সহযোগীদের প্রতিরক্ষাকে দুর্বল করে তুলতে চায়?''

আঙ্কারা বলছে, এস-৪০০ প্রযুক্তি দেশটির প্রতিরক্ষার জন্য সহায়ক হবে, যখন দেশটি কুর্দি বিদ্রোহী আর ইসলামপন্থী জঙ্গিদের হুমকিতে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন