শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

লালপুরে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

লালপুর (নাটোর) থেকে আশিকুর রহমান টুটুল | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

পদ্মানদী বিধৌত নাটোরের লালপুর উপজেলায় স্বল্প খরচে অধিক মুনাফা অর্জনের লক্ষে ও লাভজনক ফসল হিসেবে ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের।
অন্য ফসলের চেয়ে কম খরচে অধিক পরিমানে ফসলের উৎপাদন, বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা, রোগ পোকা মাকড়ের আক্রমন কম, অনুকুল আবহাওয়া ও সারা বছরই ভুট্টার চাষ হওয়ায় প্রতিবছরই ভুট্টা চাষের জমির পরিমান বৃদ্ধি পাচ্ছে।
বৃহস্পতিবার সকালে সরেজমিনে উপজেলার ওয়ালিয়া, নান্দ, নাওদাড়া, সেকচিলানসহ বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, সবুজ ভুট্টার গাছে কাঁদ আসতে শুরু করেছে। কিছু কিছু জমিতে ভুট্টার চারা গাছ পরিচর্যার কাজ করছেন কৃষক, আবার অনেক কৃষক জমিতে ভুট্টার বীজ রোপন করছেন। এসময় ভুট্টা চাষী নাঈম আলী, আব্দুল জলিল, মামুন বলেন, ‘ভুট্টা একটি লাভজন ও বারমাসি ফসল। এই ফসল চাষে অন্যান্য ফসলের মতো খরচ হয় না। বর্তমানের বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা ও অল্প সময়ে অধিক মুনাফা আয় হওয়ায় ধান, গমের মতো সমকামী সফলের পরিবর্তে বিপল্প ফসল হিসেবে এই অঞ্চলে ভুট্টার চাষ বৃদ্ধি পাচ্ছে। ’ তারা আরো বলছেন, ‘জমি চাষ দিয়ে ভুট্টার বীজ রোপন করতে হয়। বীজ থেকে চারা গাছ বের হলে হালকা পরিচর্যা, সল্প পরিমানে পানি সেচ, সার ও কীটনাশক প্রয়োগকরলেই ভুট্টা হয়ে যায়। ’ এখানকার কৃষকরা এলিট, শানশাহীন, এম কে ৪০, লালতীর, ডন-১১, মুকুট, কহিনূর, আলফাত জাতের ভুট্টা বেশি চাষ করেছেন।
ভুট্টা চাষী মাজদার রহমান কে বলেন, ‘এক বিঘা জমিতে ৭-১০ হাজার টাকা খরচ করে ৩০-৩৫ মন ভুট্টা পাওয়া যায়। উৎপাদিত ভুট্টা বিক্রয় করে ১০-১৫ হাজার টাকা আয় হয়। অন্যান্য ফসলের চেয়ে বেশি মুনাফা আয় হওয়ায় কৃষকরা ভুট্টা চাষের দিকে ঝুকেছেন। ’
লালপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে ৯৬ হেক্টর জমিতে ভুট্টা চষের লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও বর্তমানে প্রায় ১৪৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। প্রতিনিয়োতই এই উপজেলাতে ভুট্টা চাষের পরিমান বৃদ্ধি পাচ্ছে। এব্যাপারে লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম দৈনিক ইনকিলাব কে বলেন, ‘ভুট্টা বারোমাসি ফসল, ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধিতে উপজেলা কৃষি অফিস নিবির ভাবে কাজ করে যাচ্ছে। চলতি মৌসুমে উপজেলা জুড়ে ১৪৫ হেক্টার জমিতে ভুট্টার চাষ হয়েছে এই সকল জমি থেকে প্রায় ১ হাজার ২০০শ মেক্ট্রিকটন ভুট্টা উৎপাদনের লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবছর ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। ’
সরকারিভাবে উপজেলার প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ভুট্টার বীজ ও সার বিতরণ করলে আগামী দিনে এই অঞ্চলে ভুট্টার চাষ আরো বৃদ্ধি পাবে বলে মনে করছেন স্থানীয় কৃষকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন