শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পরাজয় মেনে নিলেন জিদান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম


রিয়াল মাদ্রিদ ফেরার পর দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অব্যহত রেখেছেন জিনেদিন জিদান। সর্বশেষ ম্যাচে মূল একাদশে জায়গা হয়নি গ্যারেথ বেলের, ফিরেছিলেন রাফায়েল ভারানে ও মার্সেলো। পোস্টের নিচে ছিলেন কেইলর নাভাস। বেল না থাকলেও শক্তিশালী একাদশই বলা যায়। এরপরও হার এড়াতে পারলেন না জিদান। ভ্যালেন্সিয়ার কাছে হারতে হলো ২-১ ব্যবধানে।
জিদারে নিরীক্ষা এদিন কাজে লাগেনি। পুরো ম্যাচে স্বাগতিক ভ্যালেন্সিয়া যেভাবে আধিপত্য বিস্তার করে খেলেছে তাতে রিয়ালের পরাজয়-ই ছিল প্রাপ্য। গনসালো গুয়েডেস ও এজেকুয়েল গ্যারের দুই অর্ধের দুই গোল স্বাগতিকদের জয় নিশ্চিত করে। ইনজুরি টাইমে করিম বেনজেমার কাছ থেকে সান্ত¦নার গোলটি পায় রিয়াল। গত দুই মৌসুমে লিগে মোট নয় ম্যাচ হারা লস ব্ল্যাঙ্কোসরা চলতি মৌসুমে আট ম্যাচ হাতে রেখেই সমসংখ্যক পরাজয়ের তিক্ত স্বাদ পেলো।

মাদ্রিদের দলের এই পরাজয় হয়ত কেবল পরিসংখ্যান হয়েই থাকবে। কারণ শিরোপার দৌড়ে ১৩ পয়েন্টে এগিয়ে থাকা বার্সেলোনার ধরার অভিলাষ হয়ত এখন তাদের নেই। তবে এই জয়টা বেশ কাজে নিয়েছে ভ্যালেন্সিয়ার। মার্সেলিনোর দল এখন শীর্ষ চারের তালিকা থেকে মাত্র এক পয়েন্ট দূরে। বাজেভাবে মৌসুম শুরু করার পর এখন দলটির সামনে চমৎকার এক শেষের অপেক্ষা। লিগে শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জনের হাতছানি ছাড়াও বার্সেলোনার বিপক্ষে কোপা ডেল রে’র ফাইনাল ও ইউরোপা লিগে ভিয়ারেলের বিপক্ষে শেষ ১৬-র লড়াই এখন ভ্যালেন্সিয়ার সামনে মূল চ্যালেঞ্জ।

এদিকে জিদানের অধীনে প্রথম দুই ম্যাচে জয় পেলেও পরশু আর পেরে উঠেনি রিয়াল। গত মৌসুমেও জিদানের অধীনে লিগের এই সময়ে এসে কাতালান জায়ান্টদের থেকে ঠিক ১৩ পয়েন্টেই পিছিয়ে ছিল গ্যালাকটিকোরা। তবে এবার পুরো মৌসুম জুড়েই মাদ্রিদের পারফরমেন্সে তেমন কোন অসধারানত্ব চোখে পড়েনি। আক্রমণভাগ, মধ্যমাঠ কিংবা রক্ষণভাগ কোন বিভাগেই খেলোয়াড়দের মধ্যে কোন ধরনের আগ্রাসী মনোভাব ছিল না। সোজা বাক্যে বললে জিদান ও ক্রিশ্চিয়োনো রোনালদোর চলে যাওয়ার ধাক্কা সামলে উঠতে চরমভাবে ব্যর্থ হয় দলটি।

জিদানের অধীনে বেল প্রথম দুটি ম্যাচে মূল একাদশে ছিলেন। তাতে রিয়ালে বেলের ভবিষ্যত কিছুটা হলেও নিশ্চয়তার আভাষ মিলছিল। কিন্তু আবারো বেঞ্চে চলে যাওয়ায় পুরনো শঙ্কা নতুন করে জেগে উঠেছে। মঙ্গলবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জিদান বেশ কয়েকজন খেলোয়াড়ের ভবিষ্যত নিয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

মৌসুম জুড়ে নিজের ছায়া হয়ে থাকা মার্সেলো এদিন ভক্ত-সমর্থকদের মন ভরাতে পারেননি। এরপরও জিদানের দৃষ্টিতে, ‘মার্সেলো মার্সেলোই। সে যেভাবে খেলে তা আমি পছন্দ করি। আমি তাকে ভালোভাবেই দেখি।’ ম্যাচ নিয়ে ‘জিজু’র মন্তব্য, ‘আমরা ভালো খেলেছি তবে প্রথম গোলের দেখাটা পায়নি।’ ফরাসি তারকা বলেন, ‘প্রথমার্ধে আমরা কিছুই করতে পারিনি, তবে তারা চেষ্টা করেছে। এজন্য আমি আমি খেলোয়াড়দের দোষ দেব না। পরাজয় পারাজয়-ই এবং আমি এটা মেনে নিচ্ছি।’ সামনের ম্যাচে আরো ভালো করার প্রত্যয় ব্যক্ত করে বলেন, ‘রোববার আমাদের আরো ভালো করতে হবে।’ এদিন এইবারকে আতিথ্য দেবে রিয়াল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন