শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেদারল্যান্ডসে হাতে বই থাকলে টিকিট ছাড়াই ভ্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ৬:৫৪ পিএম

ট্রেনে চড়ে যেখানেই যান না কেন, টিকিট লাগবে না। কোনও কল্পকাহিনি নয়, এমনটাই বাস্তবে ঘটছে নেদারল্যান্ডসে। গত ২৮ মার্চ থেকে পুরো এক সপ্তাহ এ সুবিধা পেলেন সে দেশের ট্রেনযাত্রীরা।

বই পড়ায় উৎসাহ দিতে ১৯৩২ সাল থেকেই নেদারল্যান্ডসে শুরু হয়েছিল সপ্তাহব্যাপী উৎসব ‘বোকেনউইক’। ডাচ শব্দ ‘বোকেন’ এর অর্থ বই। প্রতি বছর এ উৎসবের অঙ্গ হিসেবে দেশ জুড়েই চলে নানা ধরনের সাহিত্য উৎসব। এমনকি প্রিয় বইয়ের পাতায় লেখকের স্বাক্ষরও পেয়ে যান সাহিত্যপ্রেমীরা। ‘বোকেনউইক’-এ নানা সুযোগসুবিধাও পাওয়া যায়। এর কথা মাথায় রেখেই বিখ্যাত কোনও লেখক একটা বিশেষ উপন্যাস লেখেন। সেই বইটাই এ সময় নানা ভাবে বিনামূল্যেও বিতরণ করা হয় নেদারল্যান্ডসের বাসিন্দাদের। এ বছরে নেদারল্যান্ডসের বিখ্যাত লেখক ইয়ান সিবেলিঙ্কের উপন্যাস ‘ইয়াস ভ্যান বেলফ্ত’ দেশের প্রতিটি ট্রেনেই বিতরণ করা হয়েছে। কোনও যাত্রী যদি ওই বইটা চেকারকে দেখান, তবে তার আর ট্রেনের টিকিট লাগেনি। অর্থাৎ একেবারে বিনা ভাড়ায় ট্রেনের সফর।

এই বার্ষিক উৎসবের স্পনসর হিসেবে এগিয়ে এসেছিল ডাচ স্টেট রেলওয়ে কোম্পানি। শুধু কি বই বিতরণ, ট্রেনের মধ্যেই ইয়ান সিবেলিঙ্কের বুক রিডিং-এর ব্যবস্থাও করেছিলেন রেল কর্তৃপক্ষ। শুধুমাত্র ট্রেনেই নয়, নেদারল্যান্ডসের যে কোনও বইয়ের দোকান থেকে সাড়ে ১২ ইউরোতে বই কিনলেই ‘ইয়াস ভ্যান বেলফ্ত’ বিনামূল্যে পাওয়া গিয়েছে।

গোটা বিষয়ে উচ্ছ্বসিত লেখক ইয়ান সিবেলিঙ্ক। ট্রেনে চড়ে বুক রিডিংয়ের অভিজ্ঞতা প্রসঙ্গে তিনি বলেন, ‘যাত্রীদের হাসিখুশি অবাক করা চেহারাগুলি দেখে যে কী ভাল লাগে!’ গত ১৮ বছর ধরেই এ ধরনের উদ্যোগ নিয়ে চলেছে ডাচ রেল সংস্থাটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন