বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জাদুকরী মেসির অনন্য রেকর্ড তবুও সতর্ক বার্সা

লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

শেষ এক ঘণ্টা ১০ জন নিয়ে খেলেও বার্সেলোনার মাঠে দারুণ লড়াই করেছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। গোলরক্ষক ইয়ান ওবলাকের বীরত্বে পয়েন্ট নিয়ে ন্যু ক্যাম্প ছাড়ার ইঙ্গিত দেয় তারা। কিন্তু শেষ দিকে লুই সুয়ারেজ ও লিওনেল মেসির গোলে ২-০ তে জিতেছে কাতালান জায়ান্টরা।
নভেম্বরে অ্যাটলেটিকোর মাঠে দুদলের মধ্যে লিগের প্রথম পর্বের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। লিগের সাত ম্যাচ বাকি থাকতে অ্যাটলেটিকোর চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে গেল কাতালান ক্লাবটি। দুর্দান্ত এই জয়ে লিগ শিরোপা ধরে রাখার পথে বড় এক লাফ দিল এরনেস্তো ভালভারদের দল। সেই সঙ্গে লা লিগায় অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জয়ের রেকর্ডটিও একার করে নিলেন মেসি।
তিন পয়েন্টে চাইতে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারানোর খুশিই যেন বেশি বার্সা কোচ এরনাস্তে ভালভারদের, ‘এই তিন পয়েন্ট অবশ্যই গুরুত্বপূর্ণ।’ এই জয়ের ফলে ৩১ ম্যাচে শীর্ষে থাকা বার্সার সংগ্রহ ৭৩ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের সমান ম্যাচে সংগ্রহ ৬২। তবুও শিরোপার প্রায় কাছাকাছি থেকেও বেশ সতর্ক ভালভারদে, ‘আমরা শিরোপার কাছে চলে এসেছি সত্য, তবে সেটা কিন্তু এখনও পেয়ে যাইনি। কাজটা শেষ করতে হবে।’ সামনেই চ্যাম্পিয়নস লিগের ম্যাচ। এই মুহূর্তে বাকি সব বাদ দিয়ে আপাতত সেদিকেই মনোযোগ ভালভারদের, ‘চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ অপেক্ষা করছে। এরপরেই আমরা হুয়েস্কাকে নিয়ে ভাববো।’
আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচ শুরু থেকেই ছড়ায় উত্তাপ। সেই উত্তাপে গোল না এলেও ২৮তম মিনিটে সবচেয়ে বড় ধাক্কাটি খায় অ্যাটলেটিকো। রেফারির একটি সিদ্ধান্তে ক্ষেপে গিয়ে তার মুখের সামনের গিয়ে আপত্তিজনকভাবে প্রতিবাদ করেন দিয়াগো কস্তা। এর প্রতিক্রিয়ায় সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ব্রাজিলে জন্ম নেওয়া স্প্যানিশ এই স্ট্রাইকারকে। সরাসরি লাল কার্ড দেখলে সাধারণত তিন ম্যাচের নিষেধাজ্ঞা পেয়ে থাকেন খেলোয়াড়েরা। তবে কস্তা বড় ধরণের শাস্তিই পেতে যাচ্ছেন বলে জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম। স্প্যানিশ রেফারি হেসুস গিল মানজানোর অভিযোগ, মা’কে নিয়ে অশ্রাব্য গালিগালাজ করেছেন অ্যাটলেটিকো তারকা। প্রমাণ হলে, চার থেকে আট ম্যাচ নিষিদ্ধ হতে পারেন কস্তা।
১০ জনের জালে একের পর এক আক্রমণ শানিয়েও ওবলাক বাধা ডিঙাতে পারছিল না বিশ্বের সবচেয়ে ক্ষুরধার মেসি-সুয়ারেজ জুটি। অবশেষে ৮৫তম মিনিটে অপেক্ষা শেষ হয় বার্সেলোনার। আলবার পাস ধরে খানিকটা এগিয়ে ডি-বক্সের বাইরে থেকে ডান পায়ের বাঁকানো শটে জাল খুঁজে নেন সুয়ারেজ। আসরে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার এটি ২০তম গোল। পরের মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন মেসি। ডি-বক্সে আর্জেন্টিনা অধিনায়ককে বাধা দিতে গিয়ে পড়ে যান ডিফেন্ডার হোসে হিমেনেস। সেই সুযোগে বিনা বাধা আরও কয়েক পা আড়াআড়ি গিয়ে র্বা পায়ের নিচু শটে আসরে ৩৩তম গোলটি করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তার গোল হলো ৪৩টি।
এই নিয়ে লিগে ঘরের মাঠে টানা আট ম্যাচে জালের দেখা পেলেন মেসি। আর অ্যাটলেটিকোর বিপক্ষে এই নিয়ে ২৯ গোল করলেন তিনি। কোনো এক দলের বিপক্ষে গোলের হিসেবে মেসি সর্বোচ্চ গোল সেভিয়ার বিপক্ষে, ৩৬টি। ম্যাচের বাকিটা সময় নির্বিঘেœ পার করে দিয়ে লা লিগার চলতি মৌসুমে ২২তম জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।
বার্সেলোনার এ জয়ে রেকর্ড হয়ে যায় মেসিরও। লা লিগায় নিজের ৩৩৫তম জয় নিয়ে মাঠ ছাড়েন আর্জেন্টিনার অধিনায়ক। এর আগে লা লিগায় সর্বোচ্চ জয়ের রেকর্ডটি ছিল রিয়াল মাদ্রিদের সাবেক অধিনায়ক ইকের কাসিয়াসের। এস্পানিওলের বিপক্ষে ম্যাচের পরই মেসিকে আগাম অভিনন্দন জানিয়ে রেখেছিলেন কাসিয়াস, ‘রেকর্ডটা রিয়াল মাদ্রিদের একজন খেলোয়াড় স্পর্শ করলে আমি বেশি খুশি হতাম। কিন্তু এ ধরনের রেকর্ড গড়াই হয় ভাঙার জন্য। আর সে সবসময় অসাধারণ। স্বীকৃতিটা তার (মেসির) প্রাপ্য।’
৩১ ম্যাচে ২২ জয় সাত ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট হলো ৭৩। দুইয়ে থাকা দিয়েগো সিমেওনের দলের পয়েন্ট ৬২। দিনের প্রথম ম্যাচে করিম বেনজেমার জোড়া গোলে এইবারকে ২-১ ব্যবধানে হারানো রিয়াল মাদ্রিদ ৬০ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন