শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জঙ্গিবিমান থেকে ৫ দফা বোমাবর্ষণ

ভারতের-পাকিস্তান সীমান্তবর্তী রাজস্থানে রহস্যজনক বেলুনাকৃতি বস্তু, তদন্ত করছে বিমানবাহিনী

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতীয় বিমানবাহিনীর একটি জঙ্গিবিমান রাজস্থানে ভুল করে পাঁচটি বোমা বর্ষণ করেছে বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। রাজস্থানের বারমারের গুয়াদির আকাশে বিমানটি টহল দেয়ার সময়ে এ ঘটনা ঘটে। ওই এলাকার ১০ কিলোমিটার ব্যাসার্ধজুড়ে ধারাবাহিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। অবশ্য এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। গত মঙ্গলবার গোটা ভারত যখন ৬৭তম প্রজাতন্ত্র দিবস পালন করছিল তখন এ ঘটনা ঘটে। প্রজাতন্ত্র দিবসে অনাকাক্সিক্ষত কোনো ঘটনা এড়ানোর জন্য ভারতীয় নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছিল। ভারতীয় বিমানবাহিনী এরই মধ্যে এ বিষয়ে তদন্ত শুরু করেছে। বিমানবাহিনীর একটি তদন্ত দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তবে এ বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি। অপর এক খবরে বলা হয়, ভারতের রাজস্থান-পাকিস্তান সীমান্তের কাছে ভারতীয় বিমানবাহিনীর নিক্ষেপ করা বোমায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
বিস্ফোরণে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বিমানবাহিনীর টহলরত একটি যুদ্ধবিমান ভুল করে ৫টি বোমা সেখানে বর্ষণ করে। তবে বিমানবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে বারমার জেলায় সীমান্তের কাছে বেলুনের মত কিছু সন্দেহজনক বস্তু রাডারে ধরা পড়লে জঙ্গিবিমানটি থেকে বোমা বর্ষণ করা হয়। এছাড়া পালি জেলার কাছেও একই ধরনের একটি বেলুন পাওয়া গেছে। বারমার জেলার পুলিশ বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, এ ঘটনার তদন্ত শুরু হয়েছে।
রাজস্থানের আকাশে মঙ্গলবার সন্দেহজনক একটি বেলুনাকৃতি বস্তু গুলি করে নামিয়েছিল ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান সুখোই-৩০। এই বস্তুটি পাকিস্তানের দিক থেকেই উড়ে এসেছিল বলে গত বুধবার জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর। পারিক্কর জানান, ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এই বিষয়ে চিঠি পাঠানো হয়েছে। পাকিস্তানের সঙ্গে এই বিষয়ে আলোচনা চালানোর সুপারিশ করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। ভারতের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে এবং আমাদের শক্তি পরীক্ষা করতেই সম্ভবত এই বেলুনটি পাঠানো হয়েছিল। বিমানবাহিনীর রাডারে ধরা পড়ার ১৫ মিনিটের মধ্যে গুলি করে নামানো হয় এই সন্দেহজনক বেলুনাকৃতি বস্তুটি। গত মঙ্গলবার সকাল সাড়ে ১০টা-১১টা নাগাদ পাকিস্তান সীমান্তে রাজস্থানের বারমেরের আকাশে ভারতীয় বিমানবাহিনীর রাডারে ধরা পড়ে সন্দেহজনক উড়ন্ত বেলুনাকৃতির একটি বস্তু। তড়িঘড়ি যুদ্ধবিমান সুখোই-৩০ পাঠিয়ে তা ধ্বংস করা হয়। তবে এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। পাকিস্তানের দিক থেকেই উড়ে এসেছিল ওই বস্তুটি। এদিকে, বারমারের গুঁড়ি গ্রামের বাসিন্দাদের অভিযোগ, যুদ্ধবিমান থেকে কিছু ধাতব বস্তু নিক্ষেপ করা হয়েছে। যার কারণে বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। গ্রামবাসীদের অভিযোগ পাওয়ার পরই গুড়ি পৌঁছান বিমানবাহিনীর অফিসারদের একটি দল। এ ব্যাপারে পাকিস্তানের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। জিনিউজ, ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন