ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

শিক্ষাদিক্ষা

শিক্ষকদের স্বাধীনভাবে মতপ্রকাশের সুযোগ নাই: আনু মুহাম্মদ

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ৫:১৩ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, ‘চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোর যে কাঠামো সেখানে শিক্ষকদের স্বাধীনভাবে মতপ্রকাশের সুযোগ নাই।’

বুধবার (১০ এপ্রিল) জাবিসাসে এক সংবাদ সম্মেলনে এই কথা বলেন তিনি।
‘কেমন বিশ্ববিদ্যালয় চাই: উচ্চশিক্ষা, নীতিমালা, কাঠামো’ শিরোনামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দু’দিন ব্যাপী বিশ্ববিদ্যালয় শিক্ষক কনভেনশন। এই উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এই সময় আনু মুহাম্মদ কনভেনশন সম্পর্কে বলেন, ‘উচ্চশিক্ষা একটা দেশের জন্য যে গুরুত্ববহন করে, কিন্তু বর্তমান শিক্ষার সাথে তার কোন সম্পর্ক আদৌ আছে কিনা, যে দূরত্বটা তৈরি হচ্ছে সেটা কিভাবে তৈরি হচ্ছে, পাশাপাশি এখানে রাষ্ট্রের যে ভূমিকা, শিক্ষকরা তাদের গবেষণা-ক্লাসের দায়িত্ব পালন করছে কিনা, হল থেকে ক্লাসরুম পর্যন্ত যে পরিস্থিতি তার সামগ্রিক চিত্র এই কনভেনশনে উঠে আসবে।’

‘এই আলোচনায় যেকোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহন উন্মুক্ত থাকবে বলে জানান আনু মোহাম্মদ।’
বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক আয়োজিত এই কনভেনশনে আলোচক হিসেবে অংশগ্রহণ করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, আবুল কাসেম ফজলুল হক, সলিমুল্লাহ খান, নাসিম আখতার হোসাইন, আনু মোহাম্মদ, গীতি আরা নাসরিন, আফসান চৌধুরীসহ ঢাবি, জাবি, রাবি, চবি, বাকৃবি, জবি, যবিপ্রবি, ব্র্যাক, ইউল্যাবের ত্রিশ জনেরও বেশি শিক্ষক।

দু’দিনব্যাপী কনভেনশনে আলোচনার বিষয় হিসেবে থাকবে ‘বিশ্ববিদ্যালয়, সমাজ ও রাষ্ট্র’, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন: কৌশলপত্র’, ‘১৯৭৩-এর অধ্যাদেশ ও বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন’, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরে: প্রাইভেট ও ‘সরকারি’ বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা’, ‘নিওলিবারেল রুপান্তরে বিশ্ববিদ্যালয়’, ‘পাঠদান ও গবেষণা’, ‘ভর্তি, নিয়োগ ও প্রশাসন’।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অধ্যাপক মানস চৌধুরী, সহযোগী অধ্যাপক জহির রায়হান, আনিসা পারভিন জলি ও মাহমুদুল সুমন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন