বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাতকড়া পরানোর ক্ষমতা ইউএনওকে কে দিয়েছে

হাইকোর্টের প্রশ্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

আইন অমান্য করে হবিগঞ্জের বাহুবল উপজেলা প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরীকে হাতকড়া পরানোর ঘটনায় একই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জসীম উদ্দিনের ক্ষমতার ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ প্রশ্ন তোলেন। এসময় আদালত বলেন, সরকারের এক বিভাগের কর্মচারীর সঙ্গে আরেক বিভাগের কর্মচারীর সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকতে হবে। তা না হলে সরকার ক্ষতিগ্রস্ত হবে।
এদিন এ-সংক্রান্ত মামলায় ইউএনও জসীম উদ্দিন ব্যাখ্যা দিতে আদালতে হাজির হয়েছিলেন। আদালত আগামী ২৪ এপ্রিল তাকে আবারও আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছেন। আদালতে ইউএনও’র পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব শফিক। প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরীর পক্ষে ছিলেন আইনজীবী সাইফুদ্দিন আহমেদ। শুনানিতে ব্যারিস্টার মাহবুব শফিক আদালতকে বলেন, ভুল বোঝাবুঝির পরিপ্রেক্ষিতে ওই ঘটনা ঘটেছিল। এ সময় আদালত বলেন, সরকারের এক বিভাগের কর্মচারীদের সঙ্গে আরেক বিভাগের কর্মচারীদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকতে হবে। যদি না থাকে তাহলে সরকারই ক্ষতিগ্রস্ত হবে। ভুল বোঝাবুঝি ঠিক আছে, কিন্তু ইউএনও’র ক্ষমতা আছে কি না প্রকৌশলীকে হাতকড়া পরানোর? এ পর্যায়ে প্রকৌশলীর আইনজীবী সাইফুদ্দিন আহমেদ বলেন, উনি পিয়ন হওয়ারও যোগ্য নয়। সে কি জমিদার? তাকে শাস্তি পেতে হবে। আদালত তখন বলেন, তিনি তো হাতকড়া পরাতে পারেন না। গত ১৩ মার্চ আইন অমান্য করে প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরীকে হাতকড়া পরানোর অভিযোগে ইউএনও জসীম উদ্দিনকে তলব করেন হাইকোর্ট। এছাড়াও ওই প্রকৌশলীকে হাতকড়া পরানো ও গ্রেফতার কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেন আদালত।
প্রসঙ্গত, বাহুবল উপজেলা প্রকৌশলীকে হাতকড়া পরানো, ইউএনও’র বিরুদ্ধে অভিযোগ জনপ্রশাসন মন্ত্রণালয়ে শিরোনামে একটি প্রতিবেদন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। প্রতিবেদনটি আমলে নিয়ে হাইকোর্ট ওই ইউএনও’কে তলব করেন। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন