ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

জাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সম্মেলন শুরু

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ৫:৪৪ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই উচ্চশিক্ষা,নীতিমালা ও কাঠামো’ শীর্ষক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে প্রায় আটটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের আলোচনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অর্ধশত শিক্ষক ও বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারি রুমে ২ দিনব্যাপী সম্মেলনটির আয়োজন করে ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’ নামক প্লাটফরম।

সকাল ১০ টায় আয়োজনের আহবায়ক অধ্যাপক সাঈদ ফেরদৌসের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে অধিবেশন শুরু হয়।

প্রথম অধিবেশনে অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানার সঞ্চলনায় ‘বিশ্ববিদ্যালয়,সমাজ ও রাষ্ট্র’ শীর্ষক আলোচনা করেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী,অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক,অধ্যাপক আনু মুহাম্মদ।

দুপুর ১২ টায় পরবর্তী অধিবেশনে সহযোগী অধ্যাপক পারভীন জলী সঞ্চলনায় ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন: কৌশলপত্র’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বখতিয়ার আহমদ। আলোচনা অংশ নেন অধ্যাপক তানজিম উদ্দীন খান,অধ্যাপক এ,কে এম শাহনেওয়াজ,অধ্যাপক রায়হান রাইন,অধ্যাপক আইনুন নাহার।

আলোচনায় বক্তারা বলেন,‘১৯৭৩ এর অ্যাক্ট থাকা ও না থাকা বিশ্ববিদ্যালয়গুলো এক হয়ে গেছে। সব বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রের চরম কর্তৃত্ব চলছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গোপন প্রাইভেটেশন চলছে। আমরা সবাই আইয়ুব শাহী অধ্যাদশের মধ্য দিয়ে যাচ্ছি। রাষ্ট্র রোবট সোফিয়ার মতো মানুষ বানাচ্ছে। যেসব শিক্ষকদের পাঠদান ও গবেষণা নিয়ে কোন আগ্রহ নেই তারাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের হর্তকর্তা হয়ে উঠতেছে।

দুপুরের খাবারের বিরতির পর শিক্ষকেরা ১৯৭৩ এর অধ্যাদেশ ও বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসন,পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরে প্রাাইভেট বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা ও নিওলিবারেল রুপান্তরে বিশ্ববিদ্যালয় শীর্ষক কয়েকটি সেশনে কর্মশালায় অংশ নেন।

শুক্রবার (১২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান সেমিনার কক্ষে সম্মেলনের ২য় ও শেষ দিনের আলোচনা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠান শেষে ১৩ এপ্রিল সংবাদ সম্মেলনের মাধ্যমে সম্মেলনের গৃহিত প্রস্তাব সরকার ও ইউজিসির কাছে তুলে ধরা হবে বলে জানান আয়োজকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন