বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নুসরাতের মামলা : গাফিলতি হলে হস্তক্ষেপ করবেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

ফেনীর সোনাগাজী উপজেলার মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির গায়ে আগুন দিয়ে হত্যার ঘটনায় তদন্তে গাফিলতি হলে হস্তক্ষেপ করবেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমন বিভিন্ন দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের সামনে উপস্থাপন করে বিচার বিভাগীয় তদন্তের আরজি জানালে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেন।
বিচারপতি শেখ হাসান আরিফ বলেন, আমরা যতটুকু জানি এ মামলা পিবিআইকে ট্রান্সফার করা হয়েছে তদন্তের জন্য। প্রধানমন্ত্রী নিজে এটা তদারকি করছেন। তারপরও আমরা সমভাবে ব্যথিত। আমরা কোনোভাবেই চাই না সাগর-রুনির মত, মিতুর মত, তনুর মত এই মামলাটা যেন হারিয়ে না যায়। আইনজীবীকে সুমনকে উদ্দেশ্য করে বিচারপতি বলেন, আপনারা খেয়াল রাখেন। আমরাও খেয়াল রাখছি। তদন্তের কোনো জায়গায় কোনো কারণে যদি মনে হয় গাফিলতি আছে, আপনারা চলে আসবেন, আমরা ইন্টারফেয়ার (হস্তক্ষেপ) করব।
ফেনীর সোনাগাজীর মেয়ে নুসরাত এ বছর আলিম পরীক্ষায় অংশ নিচ্ছিলেন। সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার ছাত্রী ছিলেন তিনি। ওই মাদরাসার অধ্যক্ষ এসএম সিরাজ-উদ দৌলার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ এনে গত মার্চে সোনাগাজী থানায় একটি মামলা করে নুসরাতের পরিবার। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমন বলেন, আসলে এটাতো হৃদয় বিদারক ঘটনা। রাতে আমি এবং আমার পরিবারের লোকজন ঘুমাতে পারিনি। সকাল বেলা বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করি খবরের কাগজগুলো নিয়ে। আমি বলার চেষ্টা করেছি এই মেয়েটাই যে আগুনে পুড়েছে তা না, পুরো বাংলাদেশের মানুষ এই কয়দিন, যতদিন সে ঢাকা মেডিকেলে ছিল, মনে হয়েছে আমরা সবাই পোড়ার কষ্ট পাচ্ছি। এটা স্বাভাবিক না। সে যতদিন কষ্ট পেয়েছে, আমরাও সে কষ্টটা অনুভব করেছি। সে হয়ত মরে গিয়ে বেঁচে গেছে। কিন্তু আমাদেরকে তো রেখে গেছে। এ কারণে পুলিশের একজন উপপরিদর্শককে তদন্তের ভার না দিয়ে হাইকোর্টে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ চেয়েছিলেন বলে জানান এই আইনজীবী।
তিনি বলেন, এ ঘটনায় বড় বড় দলের নেতারা থাকতে পারেন। ধর্মীয় অনুভূতির ব্যাপার থাকতে পারে। পুরো দেশের মানুষ বসে আছে এ ঘটনার একটা পূর্ণাঙ্গ তদন্ত দেখার জন্য। এ ঘটনার পেছনে রাজনৈতিক প্রভাব বা ব্যক্তিরা থাকতে পারেন- এমন কথা কেন মনে হয়েছে জানতে চাইলে এ আইনজীবী বলেন, খেয়াল করে দেখবেন যে, ঘটনার পরদিন অধ্যক্ষ গ্রেফতার হওয়ার পর মিছিল হল, মিছিলে বিভিন্ন দলের লোকজনের সমাগম হয়েছে। আমার মনে হয়েছে ব্যাপারটাতে অনেকের ইনভলভমেন্ট থাকতে পারে। কারণ এখানে একটা উসকানির ব্যাপার আছে। এটা একজন এসআইয়ের পক্ষে বোঝা সম্ভব নাও হতে পারে। বাংলাদেশ এটা একটা দৃষ্টান্ত হয়ে আসা উচিৎ।
পরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, এর চাইতে নির্মম ঘটনা হতে পারে না। তার গায়ে আগুন দেয়া হয়েছে, সে কারণেই তার মৃত্যু হয়েছে। এই মামলা উচ্চ আদালতে এলে রাষ্ট্রপক্ষ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিষ্পত্তি করার চেষ্টা করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন