ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপজুড়ে মুসলিম ব্রাদারহুড, কাতারের অর্থ সহায়তার তথ্য ফাঁস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০১৯, ২:২৬ পিএম

ইউরোপ জুড়ে মিশরের মুসলিম ব্রাদারহুডের ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন সংগঠনকে সহায়তা করার জন্য কাতার ব্যাপক অর্থ ব্যয় করছে ঠিক এমন একটি বার্তা ফ্রান্সের দুজন সাংবাদিক কর্তৃক লিখিত এবং সম্প্রতি প্রকাশিত একটি বইতে উদ্ভাসিত হয়েছে।

‘Qatar Papers - How the State Finances Islam in France and Europe’ শিরোনামের ২৯৫ পৃষ্ঠার বইটি রচনা করা হয়েছে কিছু অফিসিয়াল নথি আর গুরুত্বপূর্ণ কিছু সাক্ষ্য প্রমাণের উপর ভিত্তি করে।
বইটিতে মুসলিম ব্রাদারহুডের আদর্শ প্রচারের জন্য দোহার অর্থ ব্যয়ের বিস্তারিত চিত্র উঠে এসেছে।

ফ্রান্সের অনুসন্ধান ধর্মী প্রতিবেদক জর্জ মালব্রুনোট এবং খ্রিষ্টিয়ান চেহসনোট নামের দুজন সাংবাদিক বইটি রচনা করেছেন। তারা বইটিতে ব্রাদারহুডের জন্য দোহার ব্যয় করা বিভিন্ন নথি-পত্র এবং ব্যাংক চেকের প্রামাণ্য দলিল উপস্থাপন করেছেন।


বইটির শুরুতে বলা হয়, ‘প্রথম বারের মত’ এতে ১৪০টি নথি প্রকাশিত হয়েছে যা ইউরোপে মুসলিম ব্রাদারহুডের আদর্শ প্রচার এবং মসজিদ প্রতিষ্ঠা আর ইউরোপের ইসলামিক দল সমূহকে সহায়তা করার জন্য প্রদান করা হয়েছে।

এসমস্ত ইউরোপিয়ান দেশের মধ্যে ফ্রান্স এবং সুইজারল্যান্ডের মুসলিম ব্রাদারহুড সমর্থিত আদর্শ প্রচারের জন্য কাতার অন্তত ৭২ মিলিয়ন ইউরো ব্যয় করে।

ফ্রান্সের উত্তরাঞ্চলের শহর লিইলে এবং দক্ষিণ-পশ্চিমের শহর ব্রোডেয়াউক্স কে কেন্দ্র করে এসব অর্থ আদান প্রদান হয়। বইটিতে প্রকাশিত নথিতে দেখা যায় কাতারের রাষ্ট্রায়ত্ব বিভিন্ন দাতা সংস্থা ইউরোপের বেশ কিছু ইসলামি ভাবধারা বিদ্যালয় এবং ইসলামিক সেন্টারে ব্যাপক অর্থ সহায়তা প্রদান করে।

বইটিতে আরো দাবী করা হয় যে, সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত ‘Mucivi and Le Musée des Civilisations de l’Islam’ নামের একটি জাদুঘর কে কাতার ব্যাপক অর্থ সহায়তা প্রদান করে যা মুসলিম ব্রাদারহুডের পক্ষ হয়ে প্রোপাগান্ডা চালায়।

বইটির ভাষ্য মতে জাদুঘরটি কাতারের পক্ষ থেকে অন্তত ১.৪ মিলিয়ন ইউরো গ্রহণ করে।

এছাড়াও বইটিতে ব্রাদারহুডের সাবেক নেতা ইউসুফ নাদা এর ঘর থেকে উদ্ধারকৃত কিছু নথি প্রকাশিত হয় যেখানে দেখা যায় যে, ইউসুফ নাদা কাতারের সহায়তায় ইউরোপে ব্রাদারহুডের আদর্শ প্রচারের জন্য কর্ম কৌশল ঠিক করেছিলে।

একই সাথে বইটিতে ফ্রান্সের গোয়েন্দা বিভাগ থেকে ফ্রান্সে মুসলিম ব্রাদারহুডের ছায়া সংগঠন ‘L'Union des Organisations Islamiques de France’ কে কাতারের দেয়া অর্থ সহায়তার বিষয়ে কিছু সতর্ক বাণী উল্লেখ করা হয়েছে।

সূত্র: আরবনিউজ ডট কম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন