বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বদলের সুযোগ রেখে আজই চূড়ান্ত দল!

সাকিবকে ফিরতে চিঠি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

সবার আগে চূড়ান্ত দল ঘোষনা করে চমকে দিয়েছে নিউজিল্যান্ড। বিশ্বকাপের ঠিক দেড়মাস আগে গতকাল একই দিনে ইংল্যান্ড বিশ্বকাপের ১৫ জনের দল দিয়েছে অস্ট্রেলিয়া ও ভারত। একই দিন জানা গেল, আজই চূড়ান্ত দল দিয়ে দিচ্ছে বাংলাদেশও।

গতকাল দুপুরেই এ কথা মৌখিকভাবে জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বলেছিলেন, ‘উনারা (নির্বাচক প্যানেল) কাল (আজ) দল দিয়ে দিবে। উনাদের কাছ থেকেই জানা ভালো। অনেকগুলো নাম এসেছে। কিন্তু আজ (গতকাল) নাম বলার কোনো মানে হয় না, আমি যতটুক জানি, কালকেই (আজই) আপনাদের আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিচ্ছে।’ আর সন্ধ্যায় এক ই-বার্তা পাঠিয়ে (মেইল) সেটি নিশ্চিত করেছে বিসিবিও। যেখানে লেখা আছে আজ বেলা সাড়ে ১২টায় বাংলাদেশের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষনা করবে বিসিবি।

গত কয়েক সপ্তাহ ধরেই বিসিবি সভাপতি বিশ্বকাপের দল নিয়ে গণমাধ্যমে কথা বলে আসছেন। মাসখানেক আগে বিশ্বকাপ দলের সম্ভাব্য ১৪ জনের নাম বলে দিয়েছিলেন। একজনের জায়গা নিয়ে তিনি কথা বলেছিলেন। তবে তার পছন্দের তালিকায় এখন পরিবর্তন আসতে যাচ্ছে! ঢাকা প্রিমিয়ার লিগে কয়েকজনের পারফরম্যান্সে হতাশ বোর্ড সভাপতি। পাশাপাশি বেশ কয়েকজনের চোট নিয়েও চিন্তিত নাজমুল হাসান, ‘একটা সমস্যা হচ্ছে যে আমরা যাদেরকে নিয়ে চিন্তাভাবনা করেছি, তাদের ফর্ম ভালো হচ্ছে না। এটা একটা ইস্যু আবার ইনজুরিও আরেকটি বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। অনেক খেলোয়াড়কেই আমরা ধরেছিলাম বিশ্বকাপ স্কোয়াডে থাকবে। কিন্তু এখনো তারা পুরোপুরি সুস্থ না। এই জিনিসগুলো চিন্তা করে একটু সমস্যা হচ্ছিল ১৫ জনের স্কোয়াড দেওয়া। এখন আমরা বিশ্বকাপের জন্য ১৫ জনের নাম দিচ্ছি। ত্রিদেশীয় সিরিজে কমপক্ষে ১৭ জনের নাম যাচ্ছে। অতিরিক্ত দুজন তো থাকছেই। আমরা ওখান থেকেও ট্রাই করে দেখতে পারব, সেই সুযোগ রয়েছে।’

তবে যারা সুযোগ হারাবেন তারা লিগে কিংবা ত্রিদেশীয় সিরিজে ভালো করলে বিশ্বকাপ দলে সুযোগ দেওয়া হতে পারে বলেও ধারণা দিয়েছেন বোর্ড সভাপতি, ‘২২ মে পর্যন্ত সময় আছে, উই ক্যান চেঞ্জ...কাউকে না বলেই। আমাদের ত্রিদেশীয় সিরিজ আছে, ওটা ১৮ তারিখ শেষ হয়ে যাচ্ছে, আমাদের তো একটা সময় আছেই। তাই আমি তাদের বলেছি একটা স্কোয়াড দিয়ে দিতে। এর মধ্যে যদি কারো ইনজুরি থাকে, সে যদি ভালো পারফর্ম করে, তার আসার একটা সুযোগ আছে বা এখানে ভালো খেলছে না, কিন্তু ত্রিদেশীয় সিরিজে ভালো খেলছে, তাহলে ওদেরকে আমরা নতুন ভাবে সুযোগ দিয়ে দেখতে পারি’।

এদিকে, এই ক্যাম্পে যোগ দিতে সাকিব আল হাসানকে দেশে ফিরতে চিঠি দিয়েছে বিসিবি। এই মুহূর্তে সানরাইজার্স হায়দারাবাদের হয়ে আইপিএলে খেলছেন দেশসেরা এই অলরাউন্ডার। খেলছেন বললে ভুল বলা হবে, দলটির হয়ে প্রথম ম্যাচে মাঠে নেমে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি। এরপর আর এ ফ্র্যাঞ্চাইজি লিগে মাঠে নামা হয়নি তার। বেঞ্চে বসেই কাটছে তার সময়। এ জন্যই সাকিবের প্রস্তুতি নিয়ে আছে খানিকটা দুর্ভাবনা। আঙুলের চোট কাটিয়ে ফেরার পর থেকে ম্যাচ খেলা হয়নি বাংলাদেশের ওয়ানডে সহ-অধিনায়কের। এ কারণেই তাকে ডেকে পাঠাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্তটা নিবেন সাকিবই। বিসিবি সভাপতির ভাষায়, ‘আমাদের ক্যাম্প শুরু হচ্ছে। আমি বলেছি সাকিবকে চিঠি পাঠাতে। এখনই চিঠিটা দিয়ে দিতে। তারপর দেখা যাক সে কি প্রতিক্রিয়া জানায়।’

হঠাৎ আইপিএলের মাঝপথে ডাকার কারণও ব্যাখ্যা করেন পাপন। এ প্রসঙ্গে সাকিবের সঙ্গে যদিও এখনও কোন আলোচনা হয়নি তার, ‘আমাদের যেহেতু ক্যাম্প শুরু হচ্ছে, এছাড়া আমাদের সাথে ক্যাম্প শুরু হলে সে আসবে কি আসবে না এটা নিয়ে কথা হয়নি। আমার মনে হয়েছে ক্যাম্প শুরু হচ্ছে, একটা চিঠি দেয়া দরকার, যাতে সে আমাদের সঙ্গে যুক্ত হতে পারে। ক্যাম্প ২২ তারিখ থেকে শুরু হচ্ছে।’

সামনে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ, এরপরই বিশ্বকাপ। চোটে পড়ায় নিউজিল্যান্ড সফরে যেতে পারেননি, বিশ্বকাপের প্রস্তুতি নিতে আন্তর্জাতিক আবহে হওয়া আইপিএলের মতো ভীষণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা টুর্নামেন্ট হতে পারত সাকিবের জন্য আদর্শ। কিন্তু সে সুযোগটা হচ্ছে না। বিদেশি কোটায় তীব্র প্রতিদ্বন্দ্বিতা থাকায় একাদশে জায়গা পাওয়া কঠিন। সময়টা কাজে লাগাতেই সাকিব ডেকে নিয়েছেন কোচ সালাউদ্দীনকে। ম্যাচ খেলার সুযোগ না পেলে সালাউদ্দীনের সঙ্গে একান্তে প্রস্তুতি ভালো হবে, নাকি দলের সঙ্গে যোগ দেবেন, সিদ্ধান্ত সাকিবকেই নিতে হবে।

আইপিএল শেষ হবে ১২ মে। বাংলাদেশ দল আয়ারল্যান্ডের উদ্দেশে উড়াল দেবে ১ মে। সাকিব চাইলেও আইপিএলের পুরোটা দলের সঙ্গে থাকতে পারবেন না।

টিভিতে দেখুন
আইপিএল, পাঞ্জাব-রাজস্থান
সরাসরি : স্টার স্পোর্টস ১ ও ২, রাত ৮:৩০টা
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ
জুভেন্টাস-আয়াক্স, রাত ১টা
সরাসরি : সনি টেন ১
বার্সেলোনা-ম্যান ইউ, রাত ১টা
সরাসরি : সনি টেন ২
প্রিমিয়ার লিগ, ব্রাইটন-কার্ডিফ
সরাসরি : স্টার সিলেক্ট ২এইচডি, রাত ১২:৪৫টা
টেনিস : মন্টে কার্লো মাস্টার্স
সরাসরি : সনি ইএসপিএন, বিকাল ৩টা
ডবিøউডবিøউই র
সরাসরি : সনি সিক্স ও টেন ১, সকাল ৬টা
এনবিএ প্লেঅফ
সরাসরি : সনি ইএসপিএন, সকাল ৬টা

আজকের খেলা
ডিপিএল (রেলিগেশন লিগ)
ব্রাদার্স ইউ.-উত্তরা স্পোর্টিং, সাভার
ম্যাচ শুরু সকাল ৯টায়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন