বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্বপ্নের বিশ্বকাপ দলে মোসাদ্দেক, চমক রাহী

চূড়ান্ত দলে জায়গা হলো না তাসকিনের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১:১৫ পিএম | আপডেট : ১:৩৯ পিএম, ১৬ এপ্রিল, ২০১৯

বিশ্বকাপে কে থাকছেন বাংলাদেশ জাতীয় দলে? ইনজুরি থেকে ফেরা তাসকিন আহমেদের পরিণতি কি ২০১১ সালের মাশরাফি বিন মুর্তজার মতোই হতে যাচ্ছে? পেস অলরাউন্ডার হিসেবে কে জায়গা পাচ্ছেন? মোহাম্মদ সাইফউদ্দিন নাকি ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা ফরহাদ রেজা? ওপেনিংয়েই বা তামিম ইকবালের সঙ্গী কে? এ নিয়ে রাজ্যের কৌতূহল। আর এ কৌতূহলটা মিটাতেই মঙ্গলবার সকাল থেকেই মিরপুরে হাজির অনেক সাংবাদিক।

এ নিয়ে অনেক জল্পনা কল্পনা হয়েছে। আলোচনার শেষ না হলেও অন্তত কল্পনার শেষ হলো। বিশ্বকাপের দল দিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলের বেশির ভাগ জায়গা নিয়ে সংশয় না থাকলেও কৌতূহল ছিল দু-তিনটি জায়গা নিয়ে। সে কৌতূহল একবারেই পূরণ করে দিল বিসিবি।

স্বপ্নের বিশ্বকাপের বাংলাদেশ দলে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন। দলে চমক এখনো কোনো ওয়ানডে না খেলা পেসার আবু জায়েদ চৌধুরী রাহী। চোটের জন্য সবশেষ সিরিজের দলে না থাকা সাকিব আল হাসানও ফিরেছেন ১৫ সদস্যের দলে।

বাংলাদেশের বিশ্বকাপ দলে ১৩ জনকে নিয়ে যে খুব একটা দ্বিধা নেই, বিসিবি সভাপতি কিংবা নির্বাচকেরা আকারে-ইঙ্গিতে নানা সময়ে বলেছেন। ১৫ জনের স্কোয়াডে বাকি দুজন কে, সেটি নিয়েই ছিল যত কৌতূহল। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ দুপুরে বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের দলটাও দিয়ে দিয়েছেন নির্বাচকেরা। বিশ্বকাপের দল ১৫ জনের হলেও আয়ারল্যান্ডের দলে আছেন ১৭ জন।

নিউজিল্যান্ডের কন্ডিশনে দারুণ বোলিং করেছিলেন রাহী। সে কারণেই শফিউল ইসলামকে টপকে বিশ্বকাপের দলে জায়গা করে নেন এ পেসার। বিবেচনা করা হয়নি ইমরুল কায়েসকেও। তামিম ইকবালের সঙ্গী হিসেবে থাকছেন সৌম্য সরকার ও লিটন কুমার দাস। এছাড়া অনভিজ্ঞতার কারণে দারুণ ছন্দে থাকলেও ইয়াসির আলীর জায়গা হয়নি। তার জায়গায় মোসাদ্দেকের উপরই আস্থা রেখেছেন নির্বাচকরা।

অনুমিতভাবেই রয়েছেন সেরা পাঁচ তারকা। এ নিয়ে তৃতীয় বিশ্বকাপে খেলছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। তবে সাকিব, তামিম ও মুশফিক খেলছেন টানা তৃতীয় বিশ্বকাপ। দুর্ভাগ্যক্রমে ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে জায়গা হয়নি মাশরাফির। ২০০৩ বিশ্বকাপে খেলা একমাত্র খেলোয়াড় হিসেবে খেলবেন এ বিশ্বকাপ।

গত ২০১৫ বিশ্বকাপ দলের আটজন খেলোয়াড় রয়েছেন বর্তমান দলে। বাদ পড়েছেন তাসকিন, শফিউল ইসলাম, নাসির হোসেন, ইমরুল কায়েস, মুমিনুল হক, আরাফাত সানি ও তাইজুল ইসলাম। আর সবশেষ নিউজিল্যান্ডে খেলা সিরিজ থেকে বাদ পড়েছেন নাঈম হাসান, শফিউল ইসলাম।

এছাড়া আগামী ৩ মে থেকে আয়ারল্যান্ড সফরের দলে ঘোষিত ১৫ সদস্যের সঙ্গে যোগ হয়েছেন আরও দুই খেলোয়াড়। অফ স্পিনার নাঈম হাসান ও ইয়াসির আলীকে সুযোগ দেওয়া হয়েছে সে দলে।

পেস আক্রমণে মাশরাফি, রুবেল, মুস্তাফিজ, সাইফউদ্দিনের থাকাটা বিসিবি সভাপতি নিজেই নিশ্চিত করেছিলেন। কিন্তু ৫ম পেসারের জায়গায় তাসকিন আহমেদ নাকি শফিউল ইসলাম—দুজনের কথা ঘুরেফিরে এসেছে। এখানেই চমকে দিয়েছেন নির্বাচকেরা। এখনো ওয়ানডে অভিষেক না হওয়া আবু জায়েদ রাহীকে ইংলিশ কন্ডিশন বিবেচনায় বিশ্বকাপ দলে ডেকে নেওয়া হয়েছে। সে ক্ষেত্রে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেই ওয়ানডে খেলার অভিজ্ঞতা পাওয়ার সমূহ সম্ভাবনা আবু জায়েদের।

সবশেষ বিপিএলে দুর্দান্ত বোলিং করেছিলেন তাসকিন। ১২ ম্যাচে ১৪.৪৫ গড়ে পেয়েছিলেন ২২টি উইকেট। আসরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারিও ছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যক্রমে শেষ ম্যাচে চিটাগং ভাইকিংসের বিপক্ষে ফিল্ডিং করার সময় চোট পান গোড়ালিতে। এরপর ইনজুরি কাটিয়ে গত মাস থেকেই পুনর্বাসন শুরু করেছিলেন। ঢাকা প্রিমিয়ার লিগে দুটি ম্যাচেও খেলেছিলেন। কিন্তু পুরনো ছন্দ খুঁজে পাননি।

তবে ঘোষিত দলে জায়গা না পেলেই যে বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয় যাচ্ছে তা কিন্তু নয়। আগামী ২৩ মে পর্যন্ত যে কোন সময় দল পরিবর্তন হতে পারে বলেই আগের দিন বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, ‘মে’র ২৩ তারিখ পর্যন্ত সময় আছে। এর মধ্যে যদি কারো ইজুরি থাকে, কেউ যদি ভালো পারফর্ম করে, তার আসার একটা সুযোগ আছে। বা এখানে ভালো খেলছে না, কিন্তু ত্রিদেশীয় সিরিজে ভালো খেলছে, তাহলে ওদেরকে আমরা নতুন ভাবে সুযোগ দিয়ে দেখতে পারি। আমাদের একটা সুযোগ আছে, বিকল্প আছে এটা পরিবর্তন করার।’

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে উঠছে বিশ্বকাপের পর্দা। অবশ্য বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

বিশ্বকাপের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন দাস, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন