ঢাকা, শনিবার ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমজান ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

২১ এপ্রিলই পবিত্র শবে বরাত -ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ৪:২১ পিএম | আপডেট : ৫:৩৮ পিএম, ১৬ এপ্রিল, ২০১৯

পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ২১ এপ্রিল দিবাগত রাতেই পবিত্র শবে বরাত পালিত হবে। শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি নিরসনে দেশের শীর্ষ পর্যায়ের ওলামায়ে কেরামগণের সমন্বয়ে গঠিত ১১ সদস্যবিশিষ্ট সাব-কমিটির সুপারিশের ভিত্তিতে গতকাল মঙ্গলবার বিকেলে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহ এ ঘোষণা দেন।
প্রেস ব্রিফিংয়ে বলা হয়, যারা চাঁদ দেখেছেন বলে দাবী করেছিলেন, তাদের সাক্ষ্য গ্রহণ এবং তা যাচাইয়ের জন্য সাব-কমিটির সভা অনুষ্ঠিত হয়। সাক্ষীগণ সাব-কমিটির বারবার অনুরোধের পরেও সাক্ষ্য প্রদানের জন্য সভায় উপস্থিত হননি। বরং সাক্ষ্য প্রদানের জন্য এমন কিছু শর্ত জুড়ে দিয়েছেন যেভাবে সাক্ষ্য গ্রহণের শরীয়তে কোনো ভিত্তি নেই, তাই চাঁদ দেখার কোনো সাক্ষী না পাওয়ায় ইসলামী শরীয়াহ অনুযায়ী জাতীয় চাঁদ দেখা কমিটির গত ৬ এপ্রিল ঘোষিত সিদ্ধান্ত বহাল রেখেছে সাব-কমিটি। সেই মোতাবেক আগামী ২১ এপ্রিল পবিত্র শবে বরাত অনুষ্ঠিত হবে। সাব-কমিটির প্রধান করা হয় মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকার শিক্ষা সচিব মাওলানা মুফতী মুহাম্মাদ আব্দুল মালেককে ।
উল্লেখ্য, জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তরের সব কার্যালয়, মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপন হবে।
এরপর দেশের আকাশে সেদিন চাঁদ দেখা গেছে মজলিসু রুইয়াতিল হিলাল এমন তথ্য প্রকাশ করলে বিতর্ক দেখা দেয়। এমন অবস্থায় দফায় দফায় বৈঠক শেষে গত ১৩ এপ্রিল ১১ সদস্যের সাব-কমিটি গঠন করা হয়। গতকাল এই কমিটির সুপারিশের ভিত্তিতে আগের ঘোষণাই বহাল রইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মনোয়ার হোসেন ২১ এপ্রিল, ২০১৯, ৮:৫৫ পিএম says : 0
লেখনি download এর লিংক দিলে ভাল হত। মোবাইলে পড়ে ভাল লাগেনি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন