বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসি জাদুতে ম্যান ইউকে উড়িয়ে সেমিতে বার্সা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ২:৫৮ এএম | আপডেট : ৪:২৯ এএম, ১৭ এপ্রিল, ২০১৯

দুর্দান্ত ফুটবল উপহার দিলেন ফিলিপ কুতিনহো-জর্ডি আলবা-ইভান রাকিটিস-সার্জিও বুসকেটসরা। কিন্তু জাদুকরী নৈপূন্যে ম্যাচের সব আলো নিজের দিকে নিয়ে নিলেন লিওনেল মেসি। ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণকে নিয়ে রীতিমত খেললেন বার্সেলোনা অধিনায়ক, করলেন জোড়া গোল। ট্রেডমার্ক শটে জালের দেখা পেলেন কুতিনহোও। ওলে গানার সুলশারের দলকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠে গেল বার্সা।

মঙ্গলবার ন্যু ক্যাম্পে স্থানীয় সময় রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে সফরকারী ম্যান ইউকে ৩-০ গোলে হারায় বার্সেলোনা। এক সপ্তাহ আগে ওল্ট ড্রাফোর্ড থেকে ১-০ গোলের জয় নিয়ে ফেরা আর্নেস্তো ভালভার্দের দল দুই লেগ মিলে ৪-০ ব্যাবধানে এগিয়ে অগ্রগামীতা অব্যহত রাখল। ২০১৫ সালের পর এই প্রথম প্রতিযোগিতার সেমিফাইনালে উঠল কাতালান ক্লাবটি।

শেষ চারে পাঁচবারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ লিভারপুল ও পোর্তোর মধ্যে বিজয়ী দল।

২০ মিনিটের মধ্যে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বার্সা। চার মিনিটের ব্যবধানে দুবারই জালে বল পাঠান মেসি। ৬ বছর ও ১২ ম্যাচ পর প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে গোলের দেখা পেলেন ৩১ বছর বয়সী ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধে ফিলিপ কুতিনহোর গোলটিও ছিল ডি বক্সের বাইরে থেকে, তার দূরপাল্লার ট্রেডমার্ক শটে।

১৬তম মিনিটের ডান প্রান্তে অ্যাশলে ইয়াংয়ের কাছ থেকে বল কেড়ে নেন মেসি। দুজনকে কাটিয়ে জায়গা বের করে করে বাঁ পায়ের দুরপাল্লার মাপা শটে দূরের পোস্ট দিয়ে বল ঠিকানায় পৌঁছে দেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। গ্যালারিতে ওঠে উল্লাসের ঢেউ।

চার মিনিট পর আবারও একই ভুল করে ইউনাইটেডের রক্ষণ। ডি বক্সের বাইরে এবার ফ্রেডের কাছ থেকে বল কেড়ে নেন আর্জেন্টাইন তারকা। বল নিয়ে কিছুটা এগিয়ে তার নেওয়া ডান পায়ের দুর্বল শটে ছিল না কোনো হুমকি; তবে গোলরক্ষকের হাতের নিচ দিয়ে বল চলে যায় জালে।

১০ গোল নিয়ে চলতি আসরে সর্বোচ্চ গোলদাতা মেসি। সব মিলে ইউরোপিয়ান প্রতিযোগিতায় তার গোলসংখ্যা ১১০। আর সব প্রতিযোগিতা মিলে চলতি মৌসুমে ৪২ ম্যাচে ৪৫ গোল করলেন ফুটবল জাদুকর।

সফরকারীদের শুরুটা ছিল দারুণ। মিনিটের কাটা একবার ঘুরে না আসতেই গোলের খুব কাছে চলে যান মার্কাস র‌্যাশফোর্ড। কিন্তু বাম প্রান্ত থেকে নেওয়া তার শট বারের উপরে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

সময়ের সাথে সাথে নিজেদের গুছিয়ে নিতে থাকে বার্সা। দশম মিনিটে পেনাল্টিও পেয়ে যায় তারা। কিন্তু ভিএআরের সহায়তায় সিদ্ধান্ত থেকে সরে আসেন রেফারি।

প্রথমার্ধের বাকি সময় বলের নিয়ন্ত্রণ নিয়ে আক্রমণে ওঠার চেষ্টা করে স্বাগতিকরা। বিরতির ঠিক আগে প্রতিপক্ষের ডিফেন্সে ঝড় তোলেন মেসি। সেই আক্রমণ রুখে দেন গোলরক্ষক। ক্ষিপ্র গতিতে এগিয়ে বাম প্রান্তে আলবাকে বল বাড়ান মেসি। আলবার ভয়ঙ্কর ক্রসে সার্জিও রবের্তোর নেওয়া প্লেসিং শট ডি হেয়ার মুখে লেগে ফিরে আসে।

দ্বিতীয়ার্ধেও অধিকাংশ সময় বলের দখল নিয়ে খেলতে থাকা স্প্যানিশ জায়ান্টরা ৬১তম মিনিটে ব্যবধান ৩-০ করে নেয়। মাঝমাঠ থেকে জর্ডি আলবাকে লম্বা উঁচু পাস দেন মেসি। আলবার কাটব্যাক ডি বক্সের বাইরে পেয়ে দূরপাল্লার বাঁকানো কোনাকুনি শটে গোলরক্ষকে পরাস্ত করেন কুতিনহো।

ম্যাচের শেষ সময়ে উল্লেখ করার মত সুযোগটি পায় ইউনাইটেড। কিন্তু বদলি নামা অ্যালিক্সিস সানচেসের ডাইভিং হেড ঝাঁপিয়ে দূর্দান্তভাবে রুখে দেন গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন।

এ নিয়ে টানা চার ম্যাচে ‘রেড ডেভিল’ খ্যাত দলকে হারালো বার্সা। এর আগে ২০০৯ ও ২০১১ সালের ফাইনালে ইউনাইটেডকে শিরোপাবঞ্চিত করেছিল লা লিগার দলটি। দুই ফাইনালেই গোল করেছিলেন মেসি।

একই সময়ে অনুষ্ঠিত অন্য ম্যাচে জুভেস্টাসকে ২-১ গোলে হারিয়ে দুই লেগ মিলে ৩-২ অগ্রগামীতায় শেষ চারে উঠেছে নেদারল্যান্ডসের দল আয়াক্স। মাদ্রিদে হতে যাওয়া ফাইনালের পথে তাদের শেষ বাধা টটেনহাম ও ম্যানচেস্টার সিটির মধ্যে বিজয়ী দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন