বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

প্র: আযানের সুন্নত ও মুস্তাহাবসমূহ কি?
উ : ১. মসজিদের বাইরে উঁচু জায়গায় দাঁড়িয়ে আযান দেয়া। ২. যথাসম্ভব উচ্চস্বরে আযান দেয়া দরকার। তবে একা একা নামায আদায়ের জন্যে স্বাভাবিকভাবে আযান দিলেও চলবে। ৩. আযানের সময় শাহাদাত আঙ্গুল দ্বারা উভয় কানের ছিদ্র বন্ধ করে রাখা মুস্তাহাব। ৪. মদ ও গুন্না আদায়পূর্বক আযানের শব্দগুলো লম্বা করে থেমে থেমে বলা সুন্নত। যাতে প্রত্যেক বাক্য উচ্চারণের পর শ্রোতারা জওয়াব দিতে পারে। ৫. হাইয়া আলাস সালাহ ও হাইয়া আলাল ফালাহ বলার সময় যথাক্রমে ডানদিকে এবং বাম দিকে মুখ ফিরানো সুন্নত। ৬. আযান ও ইকামতের সময় কিবলার দিকে ফিরে থাকা সুন্নত। ৭. আযান দিবার সময় ‘হদসে আকবর’ থেকে মুক্ত বা পবিত্র হওয়া সুন্নত। বে-গোসল অবস্থায় আযান দেয়া মাকরূহে তাহরীমী। ৮. ফরযে আইন ব্যতীত অন্য কোন নামাযের জন্যে আযান ইকামত লাগে না। যেমন জানাযা নামায, বিতর নামায, ঈদের নামায, কুসূফ-খুসূফের নামায ও ইস্তেস্কার নামায। ৯. আযান বা ইকামত দেয়ার সময় কথা বলা নিষেধ।
প্র: নামায সহীহ হওয়ার শর্ত কি কি?
উ : ১. শরীর পাক হওয়া। ২. পরিধানের কাপড় পাক হওয়া। ৩. নামাযের স্থান পাক হওয়া। ৪. সতর ঢাকা- পুরুষের নাভী থেকে হাঁটু পর্যন্ত, নারীর হাত-পা ও চেহারা ব্যতীত সারা শরীর ভালোভাবে ঢেকে রাখা। ৫. কেবলামুখী হওয়া। ৬. অন্তরে নিয়ত করা। ৭. ওয়াক্ত হওয়া।
প্র: প্রাপ্তবয়স্ক বা সাবালক হওয়ার নিদর্শন কি?
উ : ছেলেদের স্বপ্নদোষ হওয়া আর মেয়েদের ক্ষেত্রে মাসিক ঋতুস্রাব শুরু হওয়া।
প্র: বছরের হিসাবে মানুষ কখন সাবালক হয়?
উ : বর্তমান যুগের ছেলেদের জন্যে নিম্নে বার বছর আর মেয়েদের জন্যে নয় বছর এবং উভয় ক্ষেত্রে ঊর্ধ্বে পনের বছর হলো প্রাপ্ত বয়স্ক হওয়ার সময়। এ সময়কালের মধ্যে কোন ছেলে বা মেয়ে সাবালকত্বের দাবি করলে, সে দাবি গ্রহণযোগ্য।
-আল্লামা মুফতী উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন