ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

মহানগর

জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে ঢাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ৯:৪৮ পিএম

অস্ট্রেলিয়ান সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে বৃহস্পতিবার বিকেল ৫ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। মানববন্ধনে সমাজিক -সাংস্কৃতিক-রাজনৈতিক ছাত্র সংগঠনের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

সাহসী সাংবাদিকতার প্রতীক জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রসহ বিশ্ব মোড়ল দেশগুলোর গোপন নথি প্রকাশ করার মাধ্যমে তাদের সাম্রাজ্যবাদী দৃষ্টিভঙ্গি জনচক্ষুর সামনে নিয়ে আসে। সেই থেকে প্রায় ৭ বছর লুকিয়ে থাকার পর গত বৃহস্পতিবার লন্ডন অবস্থিত ইকুয়েডর অ্যাম্বাসি থেকে গ্রেফতার করে পুলিশ।

অ্যাসাঞ্জকে আটক করার প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে উপস্থিত কলামিস্ট ও লেখক আলতাফ পারভেজ বলেন, জনস্বার্থে সত্যের প্রকাশ কোন অপরাধ নয়, বরং এটা গণতন্ত্রের জন্য জরুরী।

সাংবাদিকতার গুরুত্ব উল্লেখ করে তিনি আরো বলেন, অ্যাসাঞ্জ অনুসন্ধানী সাংবাদিকতা করতেন আর সাংবাদিকতা কোন ক্রাইম নয় বরং ডেমোক্রেটিক সোসাইটির জন্য সাংবাদিকতা দরকার।

এ-সময় শিহাব সুমন নামের আইন বিভাগের এক শিক্ষার্থী বলে, জুলিয়ান অ্যাসাঞ্জ তাঁর মিডিয়া মাধ্যম উইকিলিকসের মাধ্যমে আমাদের মুক্ত করতে চেয়েছিলেন, আমাদের তথ্যের অধিকার নিশ্চিত করতে চেয়েছিলেন। তার পরিণতি হল জুলুম, অত্যাচার এবং গ্রেফতার। অ্যাসাঞ্জ আমাদের জন্য দাঁড়িয়ে ছিলেন। তাই আমরা মনে করি অ্যাসাঞ্জের জন্য দাঁড়ানো আমাদের নৈতিক দ্বায়িত্ব এবং আমাদের অধিকার ফিরে পাওয়ার জন্য অবশ্য কর্তব্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন