বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চাঁদপুরে ৮ ইউএনও’র ৬ জনই নারী

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ৬:১২ পিএম

পদ্মা-মেঘনা-ডাকাতিয়া বিধৌত এক সময়ের চাঁদ সওদাগরের নগরী হালে ব্র্যান্ডিং জেলা ইলিশের বাড়ি চাঁদপুরে নারী নেতৃত্বের বিকাশ বেড়েই চলছে। জেলার ৮টি উপজেলার মধ্যে ৬ উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করছেন বিসিএস জয়ী ৬ নারী কর্মকর্তা।

চাঁদপুরে ৮ উপজেলার মধ্যে ফরিদগঞ্জ ও মতলব দক্ষিণ উপজেলা ছাড়া বাকি সবকটি উপজেলার ইউএনও নারী। এদের মধ্যে সদর উপজেলায় কানিজ ফাতেমা, হাজীগঞ্জে বৈশাখী বড়ুয়া, কচুয়ায় নীলিমা আফরোজ, মতলব উত্তরে শারমিন আক্তার, হাইমচরে ফেরদৌসি বেগম ও সর্বশেষ নিয়োগপ্রাপ্ত শাহরাস্তিতে শিরিন আকতার ইউএনও হিসেবে কর্মরত।

মানব সভ্যতার ইতিহাসে আধিকাল থেকে বর্তমান আধুনিকতার বিকাশে নারী-পুরুষের অবদান যেন সমানে সমান। নারী-পুরুষের সম্মিলিত কর্মপ্রচেষ্টায় সভ্যতা সূচনা। সভ্যতা বিনির্মাণে কারো অবদানই যেন কম নয়। তাইতো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বলেছেন ‘বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’

চাঁদপুরে নারী ইউএনওদের কর্মজীবন সম্পর্কে অনুসন্ধানে জানা যায়, সর্বশেষ নিয়োগ পাওয়া শাহরাস্তি উপজেলার ইউএনও শিরিন আকতার এর আগে কুমিল্লার দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কর্মরত ছিলেন। তিনি ৩১তম বিসিএস ক্যাডার। ইউএনও শিরিন আকতার ব্যক্তিগত জীবনে বিবাহিত ও এক সন্তানের জননী।

চাঁদপুর সদর উপজেলায় ইউএনও হিসেবে ২০১৬ সালের ৮ জুন যোগদান করেন কানিজ ফাতেমা। এর আগে তিনি চাঁদপুর জেলা প্রশাসক কার্যলয়ে সিনিয়র সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ২৯ তম বিসিএসের প্রশাসনে উত্তীর্ণ হয়ে যোগদান করেন। কানিজ ফাতেমার জন্মস্থান নওগাঁ।

হাইমচরের ইউএনও ফেরদৌসী বেগম ১৫ এপ্রিল এ দায়িত্বে যোগ দেন। এর আগে তিনি চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। ফেরদৌসী বেগম ৩০তম বিসিএস ক্যাডারে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত, এক পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।
ফেরদৌসী বেগম বলেন, ‘আমি সাধারণ মানুষের সেবা করতে চাই। সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রী ভিশন বাস্তবায়নে সর্বাত্মক কাজ করে যাবো।’

হাজীগঞ্জের ইউএনও বৈশাখী বড়ুয়া। এর আগে তিনি ফেনী জেলার সোনাগাজী উপজেলার সহকারি কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেন। দেড় বছর আগে তিনি ইউএনও হিসেবে হাজীগঞ্জ উপজেলায় যোগদান করেন।
বৈশাখী বড়ুয়া বলেন, ‘নারীর ক্ষমতায়ন ও নারী নেতৃত্বের প্রসারে এটি একটি অনন্য উদাহরণ। সকল নারীরাই তাদের দায়িত্ব অত্যন্ত দক্ষতার সাথে পালন করছে। আমাদের উপর অর্পিত দায়িত্ব অত্যন্ত সততা ও দক্ষতার সাথে পালনের চেষ্টা করি। ইলিশের বাড়ি চাঁদপুর সমৃদ্ধ একটি জেলা। এ জেলায় ইউএনও হিসেবে কাজ করতে পেরে আমরা আনন্দিত।’

কচুয়ার ইউএনও নীলিমা আফরোজ এক প্রতিক্রিয়ায় বলেন, ‘কচুয়ার জনগণের সাথে কাজ করতে পেরে আমি যথেষ্ট খুশি। সরকার যেভাবে নারী নেতৃত্বকে এগিয়ে আনছে, তাতে আমার মনে হয় বিশ্বের মধ্যে বাংলাদেশ নারী নেতৃত্বে প্রথম হবে। আমরা মেয়েরা সবাই সাহস পাচ্ছি। নিষ্ঠার সাথে কাজ করছি।‘

মতলব উত্তরে ইউএনও শারমিন আক্তার ২০১৮ সালের ২৯ জুন যোগদান করেন। যোগদানকালে তিনি মতলব উত্তর উপজেলাকে একটি আধুনিক ও ডিজিটাল উপজেলা হিসেবে গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন