ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

পরিচয় মেলেনি 

ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বিস্ফোরণে নিহতদের মধ্যে অন্তত ৩৭ বিদেশিও রয়েছেন। এমনটাই জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। ছ, নিহতদের মধ্যে তিন জন ভারতীয়, তিন জন ব্রিটিশ এবং দুই তুর্কি নাগরিক রয়েছে। তবে লঙ্কান পররাষ্ট্র দফতর জানিয়েছে, এখনও পর্যন্ত নিহত ২৫ বিদেশিকে শনাক্ত করতে পারেনি তারা। উদ্ভূত পরিস্থিতিতে নাগরিকদের শ্রীলঙ্কা সফর না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এএফপি, দ্য গার্ডিয়ান।


অন্ধকারে আইফেল
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতদের স্মরণে সোমবার মধ্যরাত থেকে ফ্রান্সের আইফেল টাওয়ারের বাতি নিভিয়ে দেয়া হবে। বিশ্বের অন্যতম আশ্চর্য অন্ধকার রেখে সম্মান জানানো হবে হামলায় হতাহতদের প্রতি। রবিবার খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে রাজধানী কলম্বো ও তার আশেপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলে আট দফা বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এএফপি।


বাস্তুচ্যুত ১৫০০
ইনকিলাব ডেস্ক : কানাডায় বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেশটির পূর্বাঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে দেড় হাজারেরও বেশি মানুষকে। মোতায়েন করা হয়েছে ৬০০ উদ্ধারকর্মী। ভারী বৃষ্টি ও হিমবাহের ঢলে দেশটিতে বন্যা শুরু হয়। দেশটির কর্তৃপক্ষ আতঙ্কিত ছিলো যে ২০১৭ সালের ভয়াবহ বন্যা পরিস্থিতির পুনরাবৃত্তি হতে পারে। তবে পরিস্থিতির উন্নতিতে আশাবাদী হয়ে উঠে তারা। বন্যার প্রকোপ বাড়লেও তার ২০১৭ সালের মতো ভয়বহ হবে না। এএফপি।

কলম্বিয়ায় নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : লাতিন যুক্তরাষ্ট্রর দেশ কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এক ভয়াবহ ভূমিধসে অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে, নিখোঁজ রয়েছেন আরও ১৪ জন। রবিবার ভোরের এই ঘটনায় আটটি বাড়ি মাটি চাপা পড়েছে। ধ্বংসস্তুপের নিচে আটকা পড়াদের সন্ধানে তল্লাশি চলছে। জাতীয় ঝুঁকি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, কাউকা এলাকার রোসাসে ঘটনাস্থলের নিকটস্থ হাসপাতালগুলোতে আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে। কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টিপাতের কারণেই এই ভূমিধস হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। রয়টার্স।

কমেডিয়ান প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে টেলিভিশন অনুষ্ঠানে কাল্পনিক প্রেসিডেন্ট এর ভূমিকায় অভিনয় করা কমেডিয়ান ভোলোমির জেলেনস্কি এবার সত্যি সত্যিই দেশটির হাল ধরতে যাচ্ছেন। প্রেসিডেন্ট নির্বাচনের বুথফেরত জরিপ অনুযায়ী প্রতিপক্ষের চেয়ে অনেকটাই এগিয়ে আছেন জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে প্রার্থীকে এককভাবে ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে হবে। এবারের নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করেছেন ৩৯ জন প্রার্থী। বিবিসি।

তিনি গর্বিত
ইনকিলাব ডেস্ক : বাবরী মসজিদে ভেঙে ফেলাকে সমর্থন করে একটি টেলিভিশনে বক্তব্য দেয়ায় ভারতীয় জনতা পার্টির প্রার্থী প্রজ্ঞা ঠাকুরকে নোটিশ দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। টিভি৯-কে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর যারা বাবরি মসজিদটি ভাঙায় অংশ নিয়েছিলেন, আমিও তাদের একজন। কাজেই মসজিদ ভাঙায় নিজের অংশগ্রহণ নিয়ে আমি গর্ব অনুভব করছি। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন