শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গুঁড়িয়ে দেয়া হলো ২ ইটভাটা

শিশু মাইশার চিঠি

দিনাজপুর অফিস ও পার্বতীপুর উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

ভাটার কালো ধোয়া চোখের সমস্যাসহ পরিবেশের ক্ষতি করছে জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিসি বরাবর ২য় শ্রেণির ছাত্রী মাইশা’র লেখা চিঠি আলোড়ন ফেলে দিয়েছিল। সেই চিঠিতে নড়েচড়ে বসেছিল প্রশাসন। ছুটে গিয়েছিল পরিবেশ অধিদপ্তর রংপুরের কর্মকর্তারা ও উপজেলা প্রশাসন। মুঠোফোনে মন্ত্রী এমপিরা শান্তনা দিয়েছিল মাইশাকে।
তবে বরাবরের মত প্রসাশনের হাতে ভাটা মালিক ধরিয়ে দিয়েছিল হাইকোর্টের স্থগিতাদেশের আদেশ কপি। তারপরও জেলা প্রশাসনের নির্দেশে বন্ধ করে দিয়েছিল ভাটাটি। গতকাল বুধবার সেই ভাটাসহ আরো দুটি ভাটা বুলডোজার দিয়ে গুড়িয়ে জরিমানা করা হয়েছে। হাইকোর্টের স্থগিতাদেশটি ভুয়া বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তর রংপুরের পরিচালক।
বুধবার দিনাজপুরের পার্বতীপুরে দুটি ইট ভাটাকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ইনফোর্সমেন্ট টিম। জরিমানার পাশাপাশি এসময় তিনটি ভাটায় ইট তৈরীর কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রাদি গুড়িয়ে দেয়ার মাধ্যমে ভাটার কার্যক্রম বন্ধ করা হয়। পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্টের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ এর নেতৃত্বে বুধবার ১০টা সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলা হয়বৎপুর এলাকার যমুনা ব্রিক্স, পার্শ্ববর্তী বিএম ব্রিক্স ও পৌরসভাধীন এসএইচবি ব্রিক্স নামক ইটভাটায় এ অভিযান চালানো হয়। এ সময় বৈধ কাগজপত্র না থাকায় ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইনে যমুনা ব্রিক্সকে ১লাখ ৫০ হজার এবং এসএইচবি ব্রিক্সকে ৩লাখ ৫০হাজার টাকা জরিমানা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ সাংবাদিকদের জানান, অবৈধভাবে পরিচালিত সকল ইটভাটায় আমাদের অভিযান অব্যাহত রয়েছে। পার্বতীপুরে দুটি ভাটার বৈধ কাগজ না থাকায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়। সেই সাথে অনাদায়ে জেলের ব্যবস্থা রাখা হলেও মালিক পক্ষ জরিমানা প্রাদান করেন। ভাটার কার্যক্রম বন্ধ হয়ে যাবে মালিকরা জানান। এ সময় পরিবেশ ও বন মন্ত্রণালয়ের রংপুর বিভাগের সহকারী পরিচালক মিহির লাল সরদার, র‌্যাব-১৩ দিনাজপুর এর এএসপি সিদ্দিক আহমেদ, মডেল থানার উপ-পরিদর্শক বলাদুল আমীন, বিধান চন্দ্র বর্মণ, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের পার্বতীপুর স্টেশন অফিসার সাইফুল ইসলামসহ পুলিশ প্রশাসনের সদস্যরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ২৬ মার্চ দিনাজপুরের পাবর্তীপুর উপজেলার হয়বৎপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণির ছাত্রী মাইশা মনোয়ারা মিশু দিনাজপুর জেলা প্রশাসক বরাবরে লেখা চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন তোলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন