ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবে একদিনেই ৩৭ কট্টরপন্থীর শিরচ্ছেদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

সন্ত্রাসবাদের অভিযোগে গত মঙ্গলবার সউদী আরবে ৩৭ দন্ডিত ব্যক্তির শিরচ্ছেদ করা হয়েছে। রাজধানী রিয়াদ, মক্কা, মদিনা, মধ্যাঞ্চলীয় কাসিম ও শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় প্রদেশে অভিযুক্ত কট্টরপন্থীদের শিরচ্ছেদ করা হয়।
সউদী রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সউদী প্রেস এজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসবাদে জড়ানো, চরমপন্থী মতাদর্শ পোষণ, সন্ত্রাসী সেল গঠন ও দেশের নিরাপত্তা পরিস্থিতি অস্থিতিশীল করার দায়ে অভিযুক্তদের শিরচ্ছেদ করা হয়েছে। সউদী আরবে সাধারণত অভিযুক্তদের শিরচ্ছেদ করে সর্বোচ্চ সাজা কার্যকর করা হয়।
কর্তৃপক্ষ বলছে, এই ৩৭ জনের মধ্যে একজনকে শিরচ্ছেদের পর ক্রুশবিদ্ধ করা হয়েছে। গুরুতর অপরাধের দায়ে অভিযুক্তদের শিরচ্ছেদের পর ক্রুশবিদ্ধ করার আইন দেশটিতে বলবৎ রয়েছে। সউদী আরবে গুরুতর অপরাধের ক্ষেত্রে এই ধরনের শাস্তির বিধান রয়েছে। রিয়াদ, মক্কা, মদিনা, মধ্যাঞ্চলীয় কাসিম ও শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় প্রদেশে অভিযুক্তদের শিরচ্ছেদ করা হয়।
গত রোববার সউদী আরবের রাজধানী রিয়াদে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেটের (আইএস) হামলার চেষ্টা নস্যাৎ করার একদিন পর এই গণশিরছ্চেদের খবর এলো। চরম রক্ষণশীল দেশটিতে একদিনেই ৩৭ জনকে মৃত্যুদন্ড দেওয়ার ঘটনা গত তিন বছরের মধ্যে সর্বাধিক। ২০১৭ সালে মোহাম্মদ বিন সালমান যুবরাজ মনোনীত হওয়ার পর এই প্রথম এত বড় গণমৃত্যুদন্ড কার্যকর করা হলো।
সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সন্ত্রাসবাদ ও চরমপন্থী মতাদর্শ ছড়িয়ে দেয়া এবং সন্ত্রাসী দল গঠনে ভূমিকা রাখার দায়ে ৩৭ জন কট্টরপন্থীর মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। মন্ত্রণালয়ের দাবি, দন্ডপ্রাপ্তরা সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে দিয়ে দেশকে বিশৃঙ্খলার মধ্যে ঠেলে দিচ্ছিল। আইন প্রয়োগকারী সংস্থার কয়েকজন কর্মকর্তাকে হত্যা, নিরাপত্তা অবকাঠামোতে হামলা এবং রাষ্ট্রের শত্রুকে সহায়তার জন্য তারা দোষী সাব্যস্ত হন। সূত্র : বিবিসি ও ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
MD Mizan ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩২ এএম says : 0
আলহামদুলিল্লাহ্‌, আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। ৩৭ জন কেন ৩৭০০ জনের শিরচ্ছেদ হউক যদি তাদের অপরাধের শাস্তি মৃত্যুদন্ড দেবার মতই হয়। বাংলাদেশেও নাস্তিকতা, অন্যায় ভাবে হত্যা,ধর্ষণ ইত্তাদি ইত্তাদি গুরুতর অপরাধের শাস্তি এইভাবেই কার্যকর হউক।
Total Reply(0)
Kawsar Shah ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩৪ এএম says : 0
সৃষ্টিকর্তার আইন তার সৃষ্টকৃতদের জন্য সবচেয়ে বেশী প্রযোজ্য এবং পক্ষপাতমুক্ত ও উপকারী।যা বর্তমানে সৌদিতে সামান্য কার্যকর আছে বলেই পৃথিবীর সবচেয়ে কম অপরাধের দেশের তালিকায় সৌদি ১ নাম্বার!!
Total Reply(0)
Zakia Bari Zara ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩৪ এএম says : 0
সৌদির বিচার ব্যবস্থা শরীয়াহ সম্মত হলেও সম্প্রতি রাজনৈতিক প্রতিহিংসার কারণে সম্ভাব্য প্রতিপক্ষের অনেক মানুষকে হত্যা করেছে সৌদি সরকার।
Total Reply(0)
Feruz Ahammad ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩৫ এএম says : 0
স্বাগত ও সাধুবাদ জানাই সৌদি শরিয়া আইনের। বিশেষ করে মুসলিম জাতি প্রধান দেশগুলোর মধ্যে যদি এমন আইন বলবৎ থাকে তাহলে খুন ধর্ষনের ঘটনা একেবারেই কমে যাবে।
Total Reply(0)
Enamul Haque Sumon ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩৭ এএম says : 0
সৌদিআরব কে আল্লাহ তুমি সঠিক পথেই রাখ। হত্যা ধর্ষনের শাস্তি যা তাই করা হবে। আইন সবার জন্য সমান তাতে রাজপুত্র বা ফকির সবার জন্য একই।
Total Reply(0)
Farhan Ahmed ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩৬ এএম says : 0
অপরাধ করলে এমন শাস্তিই ঠিক।আর তাদের যতই খারাপ বলি ওদের আইন টা ঠিকি আছে,রাজপুত্রেরও শীরচ্ছেদ!!! এই দেশে তো মেম্বারের পুত্রেরও ভাবা যায়না!
Total Reply(0)
Shah Alam ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩৭ এএম says : 0
নুসরাত হত্যাকারীদের এমন বিচার দেখতে চাই! ধর্ষণকারী খুনী সন্ত্রাসবাদ কারো বেঁচে থাকার কোন অধীকার নেই! সবাইকে দ্রুত বিচার আইনে বিচার করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে! চরম নিষ্ঠুরতার জন্য মৃত্যুদন্ড প্রদানই ন্যায় বিচার!
Total Reply(0)
শফিউর রহমান ২৫ এপ্রিল, ২০১৯, ১০:৩৩ এএম says : 0
সাধুবাদ জানানোর পাশাপাশি আমাদের অনুরোধ থাকবে যৌথ বাহিনিদের সাথে মিলে মুসলিম দেশ হয়ে আরেক মুসলিম দেশের উপর নগ্ন ভাবে হামলা করে মুসলমান নরনাীরেকে বিষেশ করে অভুজ শিশুদের নির্বিচারে হত্যা বন্ধের আহব্বান জানাচ্ছি ।
Total Reply(0)
Miah Muhammad Adel ২৫ এপ্রিল, ২০১৯, ৪:১৪ পিএম says : 0
Let people be corrected.
Total Reply(0)
ash ২৫ এপ্রিল, ২০১৯, ৪:৫৫ পিএম says : 0
GOOD !! SHOULD DO SAME THINGS IN BANGLADESH, TOTHER THEN KEEP THEM IN JAIL YEARS AND YEARS & FEED THEM
Total Reply(0)
শামস শামীম ২৫ এপ্রিল, ২০১৯, ৮:৩৫ এএম says : 0
Khasogi r adeser meyera Jara okhane Kaj korte jae dhorsoner katha bolben na sab theke besi gift America pathae er Katha bolben na filistiner mukti chaena er Katha bolben na.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন