ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

মুসলিমরা পাচ্ছেন নিউজিল্যান্ডের পার্মানেন্ট ভিসা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ৩:৪৬ পিএম

শান্তির দেশ নিউজিল্যাড। গত ১৫ মার্চ সেখানকার ক্রাইস্টচার্চের ২ মসজিদে জুমআর নামাজের সময় এক খ্রিস্টান চরমপন্থীর হামলায় নারী ও শিশুসহ ৫৫ জন মুসল্লি শহিদ হন। একই হামলায় আহত হন আরও ৫০ জন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স ও ডেইলি মেইলে প্রকাশিত খবরে জানা যায়, এবার ক্রাইস্টচার্চ হামলায় আহত ও হত্যাকাণ্ডের শিকার মুসল্লিসহ সে সময় মসজিদে অবস্থানকারী সব মুসলিমদের জন্য পার্মানেন্ট রেসিডেন্সি তথা স্থায়ী বসবাসের সুযোগ দিতে যাচ্ছে নিউজিল্যান্ড।
নিউজিল্যান্ডের ক্রাইষ্টচার্চের জুমার নামাজের সময় ২টি মসজিদে ভয়াবহ হত্যাকাণ্ডের শিকার হন মুসলিমরা। এ লক্ষ্যে নিউজিল্যান্ডের ইমিগ্রেশন ডিপার্টমেন্ট গত ২৪ এপ্রিল বুধবার থেকে নতুন এক ভিসা পদ্ধতি চালু করেছে।
জানা যায়, সেদিনের হামলায় দুটি মসজিদের যেকোনো একটিতে উপস্থিত ছিলেন এমন ব্যক্তিরাই পাবেন নতুন এই ভিসার সুবিধা। আল-নুর ও লিনউড মসজিদে হামলার সময় থাকা মুসল্লিদের বিশেষ ব্যবস্থায় এ ভিসা প্রদান করবে দেশটি।
উল্লেখ্য যে, ক্রাইষ্টচার্চের ঘটনার পরিপ্রেক্ষিতে যে পার্মানেন্ট রেসিডেন্স ভিসা চালু করা হয়েছে তা কার্যকর করা হয়েছে গতকাল ২৪ এপ্রিল ২০১৯ থেকে। ২০২১ সালের ২৪ এপ্রিলের পর পার্মানেন্ট রেসিডেন্স ভিসার জন্য আবেদন করা যাবে না। নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে বড় সন্ত্রাসী ঘটনায় হতাহত এবং মসজিদে অবস্থানকারীদের জন্য পার্মানেন্ট রেসিডেন্স অর্থাৎ স্থায়ী বসবাসের সুযোগ দেশটির সরকারের এক যুগান্তকারী ও প্রশংসনীয় উদ্যোগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Aongkyching Marma ৮ মে, ২০১৯, ২:২৩ পিএম says : 0
এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন