শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বারানসীতে আজ মনোনয়ন জমা দেবেন মোদি

কংগ্রেস প্রার্থী কি প্রিয়াঙ্কাই?

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বারানসীতে মনোনয়নপত্র জমা করছেন। তবে কংগ্রেস থেকে এ আসনে কাকে মনোনয়ন দেয়া হবে তা প্রকাশ করা হয়নি। সে অর্থে ধোঁয়াশা রয়েই গেছে। আগে থেকেই শুক্রবার পর্যন্ত প্রিয়াঙ্কার প্রচারস‚চি চ‚ড়ান্ত হয়ে আছে। গতকাল বৃহস্পতিবার তিনি ঝাঁসিতে রোড শো করেন। তারপর ঘুরসরাই ও জালৌনে দুটি জনসভায় ভাষণ দেন। সকাল এগারোটা থেকে বিকেল পর্যন্ত ঠাসা কর্মস‚চি ছিল। আজ শুক্রবার তিনি উন্নাওতে রোড শো করবেন। তারপর বারাবাঙ্কি ও দেওয়া শরিফে জনসভায় ভাষণ শেষ করে আবার বারাবাঙ্কিতে রোড শো করবেন। প্রধানমন্ত্রীর মনোনয়নপত্র পেশের দিনেও সারাদিন ধরে রোড শো ও জনসভায় ব্যস্ত থাকবেন প্রিয়াঙ্কা। বারাণসীতে লড়লে তার মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য থাকবে কেবল আগামী সোমবারের দিনটি। 

কিন্তু প্রশ্নটা হল, শেষ পর্যন্ত প্রিয়াঙ্কা বারাণসী থেকে লড়বেন কি না? কংগ্রেস মহলে এই রহস্য আগের মতোই রয়ে গেছে। এটা এমন একটা সিদ্ধান্ত যেটা দলের প্রথম পরিবার ছাড়া আর কারও পক্ষে জানা সম্ভব নয়। রাহুল প্রকাশ্যে বলেছিলেন, ‘সাসপেন্স থাকুক না। কখনও কখনও সাসপেন্সে ভালো।’ দেখা যাচ্ছে, তিনি কথা রেখেছেন। সাসপেন্স বহাল আছে। এমনিতে কংগ্রেস নেতারা বলছেন, জেতা-হারা নিয়ে বিশেষ মাথা না ঘামিয়ে প্রিয়াঙ্কার বারাণসী থেকে লড়ে যেতে কোনও আপত্তি নেই। কিন্তু সমস্যায় পড়েছেন বড় ভাই রাহুল।
বোনকে এই প্রতিদ্ব›িদ্বতার মধ্যে সব জেনেশুনে ফেলবেন কি তিনি? জিততে পারলে তো কথাই নেই। কিন্তু হারলে কী হবে? তখন তো দায়টা বড় ভাইয়ের ওপরই এসে পড়বে। হার হতে পারে জেনে কেন তিনি ঠেলে দিলেন বোনকে?
দ্বিধাটা সেই কারণেই। নেহরু-গান্ধী পরিবারের লোকেদের রাজনীতিতে প্রবেশ ও প্রথম ভোট তো হার দিয়ে হয় না। ইন্দিরা, রাজীব, সোয়িা, রাহুল কারও হয়নি। তা হলে প্রিয়াঙ্কারই বা হবে কেন? সোনিয়া গান্ধীরও তাই আপত্তি রয়েছে বলে কংগ্রেস নেতারা জানাচ্ছেন। কিন্তু যে প্রশ্নটা এ সব থেকেও বড় হয়ে দেখা দিচ্ছে, সেটা হল, প্রবল প্রতাপান্বিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উত্তরপ্রদেশের বারাণসীতে কেউ যদি বেগ দিতে পারেন, তা হলে সেটা প্রিয়াঙ্কাই। না হলে, আশে-পাশে, সামনে-পিছনে এমন কোনও নেতা নেই যিনি এখন মোদীর বিরুদ্ধে বারণসীতে সামান্য হলেও লড়তে পারেন। চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেন। সেই কাজটা কি প্রিয়াঙ্কা করবেন? সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন