শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

চাঁদ সুলতানা পুরস্কার পেলো উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ৬:০৩ পিএম

 বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোকে ‘চাঁদ সুলতানা পুরষ্কার ২০১৮’ আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর ধানমন্ডিস্থ আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পুরস্কার প্রদান করেন। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পক্ষে এই পুরস্কার গ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, আমরা যে নীতি ও আদর্শ ঘিরে আজ রাজনীতি করি, এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) সে কথাটি অনেক আগেই বলে গেছেন। হিন্দু মুসলিম দ্বন্দ্ব নয়। সকল ধর্মের মানুষ মিলে একটি ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে বসবাস করতে চাই। এই বিষয়টি অনেক আগেই তিনি (আহ্ছানউল্লা) উপলব্ধি করতে পেরেছেন।

তিনি বলেন, নিরক্ষরতামুক্ত দক্ষ জনশক্তি গড়ার কাজটি ঢাকা আহ্ছানিয়া মিশন করে যাচ্ছে। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোকে পুরস্কৃত করার জন্য তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকা আহ্ছানিয়া মিশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ঝরে পড়া শিশুসহ সকল নিরক্ষর মায়ের নিরক্ষরতা দূরীকরণ আমাদের লক্ষ্য। এই লক্ষ্য অর্জনে আপনারা যারা একসাথে কাজ করছেন তাদের সকলের সহযোগিতা কামনা করছি।

বিশেষ অতিথির বক্তব্যে উপানুষ্ঠানিক শিক্ষা বুরে‌্যর মহাপরিচালক তপন কুমার ঘোষ বলেন, সাক্ষরতার সংজ্ঞা পাল্টিয়েছে। আগে স্বাক্ষর দিতে পারলেই হতো কিন্তু বর্তমানে পত্রিকা পড়া, চিঠি লেখা ইত্যাদি বিষয়গুলো যুক্ত হয়েছে। তবে এই সাক্ষরতা অভিযানে জীবিকায়নের দক্ষতার বিষয়টি যোগ করার চেষ্টা চলছে। এ ছাড়াও বক্তব্য রাখেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পরিচালক (প্রশাসন ও অর্থ) এ কে এম মাহাবুবুর রহমান জোয়ার্দ্দার।

ঢাকা আহছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. এসএম খলিলুর রহমান, মরহুমা চাঁদ সুলতানার পরিচিত পাঠ করেন প্রজেক্ট ম্যানেজার ফেরদৌসী আখতার। মরহুমা চাঁদ সুলতানার স্মৃতিচারণ করেন উপকরণ উন্নয়ন বিশেষজ্ঞ উম্মে ফারওয়া ডেইজি। পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানের পরিচিত পাঠ করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সিনেড-এর প্রধান নির্বাহী কর্মকর্তা শাহনেওয়াজ খান।

উল্লেখ্য, উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে ঢাকা আহছানিয়া মিশন মরহুমা উপকরন উন্নয়নবিদ ও সাক্ষরতা কুশলী চাঁদ সুলতানার স্মরণে ২০০১ সালে ‘চাঁদ সুলতানা পুরষ্কার’ প্রবর্তন করে। এ পর্যন্ত বিবিধ ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য ১০জন ব্যক্তি ও ৭টি প্রতিষ্ঠানকে চাঁদ সুলতানা পুরষ্কার প্রদান করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন