বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

তিন হাজার শ্রমিক এটিএম কার্ডের মাধ্যমে বেতনের টাকা তুললো

ব্যাংকিং সেবায় পোশাকশ্রমিক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ৭:০৮ পিএম

প্রথমবারের মতো বেতনের টাকা এটিএম কার্ডের মাধ্যমে তুলেছেন টঙ্গিতে অবস্থিত অনন্ত জিন্সওয়্যার লিমিটেডের সাড়ে ৩ হাজার পোশাকশ্রমিক। পোশাক কারখানার ঠিক বাইরেই সিটি ব্যাংক প্রতিষ্ঠিত এটিএম বুথ থেকে বেতনের এই টাকা তুলেছেন কর্মীরা।

সারথি প্রকল্পের আওতায় অনন্ত জিন্সওয়্যার লিমিটেডের কর্মীদের আর্থিক অন্তর্ভুক্তিকরণের ধারবাহিকতায় এটিএম মেশিন ব্যবহারের এই পদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে। বেশ কয়েকটি ধাপে কর্মীদের প্রাতিষ্ঠানিক আর্থিক লেনদেন তথা ব্যাংকিং সেবার সুবিধা সম্পর্কিত প্রশিক্ষণ ও পরামর্শ প্রদানের পর তারা (নিরাপদ আর্থিক লেনদেন এবং সঙ্কটকালীন সময়ে উন্নত আর্থিক ব্যবস্থাপনা ইত্যাদি) বিষয়গুলো অনুধাবন করতে সক্ষম হয়েছেন। তৈরি পোশাক শ্রমিকদের জন্য বিভিন্ন ব্যাংকিং পণ্য সহজলভ্য করতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর সাথেও কাজ করছে সারথি। প্রতিটি বিষয়ের উপর সফলতার সাথে প্রশিক্ষণ শেষে, ব্যাংক অ্যাকাউন্ট খোলা এবং এটিএম মেশিন স্থাপন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই কর্মীরা এটিএম বুথ থেকে চলতি মাসের বেতনের টাকা তুলেছেন। ফ্যাক্টরির এটিএম বুথটি ছাড়াও সহজেই আর্থিক সেবা পাওয়া যাবে এমন কাছাকাছি জায়গাসমূহ সম্পর্কেও অবহিত করা হয়েছে কর্মীদের।

‘সারথি- আর্থিক অন্তর্ভূক্তির মাধ্যমে উন্নয়ন’ হচ্ছে ৩০ মাসব্যাপী একটি প্রকল্প, যার মেয়াদকাল জানুয়ারি ২০১৮ থেকে জুন ২০২০ পর্যন্ত। সুইসকনট্যাক্ট এবং মেটলাইফ ফাউন্ডেশনের যৌথ অর্থায়নে পরিচালিত হচ্ছে উক্ত প্রকল্পটি।

প্রকল্পটির লক্ষ্য হচ্ছে, এর সময়কালের মধ্যে অন্তত ১৫টি তৈরি পোশাক কারখানার শ্রমিকদেরকে এই সেবার আওতায় আনা যাতে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে তারা বেতন পায় এবং উপরোল্লিখিত আর্থিক ব্যাবস্থাপনা সম্পর্কিত মৌলিক শিক্ষা লাভের সুবিধা উপভোগ করতে পারে। গত জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত পরীক্ষামূলকভাবে পরিচালনায় ১ হাজার ১০০ জন তৈরি পোশাক কর্মীদের সুবিধা প্রদানের পর এখন প্রকল্পটি ৬০ হাজার কর্মীদের কাছে প্রাতিষ্ঠানিক ব্যাংকিং সুবিধা পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করছে। আর্থিক সাক্ষরতা নিশ্চিৎ করা এবং সচেতনতামূলক কর্মসূচি পরিচালনার মাধ্যমে প্রায় ২ লাখ পোশাকশ্রমিক এবং সংশ্লিষ্ট জনগোষ্ঠীকে নিয়ে কাজ করবে উক্ত প্রকল্পটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন