বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে পরীক্ষা খারাপ হওয়ায় ২০ শিক্ষার্থীর আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ৬:৪৩ পিএম

পরীক্ষার ফল খারাপ হওয়ায় ভারতে ২০জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। গত সপ্তাহে ইন্টারমিডিয়েট শিক্ষা বোর্ড (বিআইই) তাদের পরীক্ষার ফল ঘোষণার পর এই আত্মহত্যার ঘটনাগুলো ঘটে। খালিজ টাইমসের বরাতে এই তথ্য জানিয়েছে ফক্স নিউজ।

প্রতিবেদনে বলা হয়, এ বছর দেশটিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ফলাফল বিপর্যয় হয়েছে। গত বছরের ফেব্রুয়ারী থেকে মার্চ মাসে অনুষ্ঠিত এই পরীক্ষায় ১০লাখ শিক্ষার্থী অংশ নেয় এবং প্রায় সাড়ে তিন লাখ অকৃতকার্য হয়। এর ফলে পিতামাতা, ছাত্র সংগঠন এবং রাজনৈতিক দলগুলি ব্যাপক বিক্ষোভ করে।

খালিজ টাইমস জানিয়েছে, নারায়ণপেট জেলায় শ্রীশা নামক এক ছাত্রী জীববিজ্ঞানে ফেল করায় গত শনিবার গায়ে আগুন ধরিয়ে আন্তহত্যা করে। এ সময় তার বাবা-মা কাজ করতে মাঠে গিয়েছিল।

বৃহস্পতিবার তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও পরীক্ষার ফল পুণঃগণনা ও পুনঃবিবেচনার নির্দেশ দেন। তিনি শিক্ষার্থীদের আত্মহত্যা না করার আহ্বান জানিয়ে বলেন, পরীক্ষায় ব্যর্থতা মানে জীবনের শেষ নয়।

অভিভাবকদের মতে, শিক্ষার্থীদের এই আত্মহত্যার জন্য দায়ী, গ্লোবএরেনা টেকনোলজিস প্রাইভেট লিমিটেড। এই সংস্থাটিকে তেলেঙ্গনা বিআইই কর্তৃপক্ষ নিয়োগ করেছিল বিভিন্ন পরীক্ষার ফলাফল প্রকাশের উপযোগী সফটওয়্যার তৈরির জন্য। তাদের তৈরি সফটওয়্যারে ত্রুটি থাকাতেই এই ফল বিপর্যয় হয়েছে বলে মনে করেন তারা।

তেলেঙ্গনা উচ্চ-মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব জনার্দন রেড্ডি জানান, বর্তমানে ব্যর্থ শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করছে। প্রায় ৫০ হাজার শিক্ষার্থী ফল পুনরায় যাচাইয়ের জন্য আবেদন করেছে, কারণ তারা তাদের ফলাফল নিয়ে সন্তুষ্ট ছিল না।

ছাত্র সংগঠনগুলি আত্মহত্যা করেছে এমন প্রত্যেক শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ২৫ লাখ রুপি দেয়ার দাবি করেছে।

গত শুক্রবার ভারতের জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) বোর্ডের বিস্তারিত রিপোর্ট চেয়ে তেলেঙ্গনা সরকারের কাছে নোটিশ দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন