বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানে সব মাদ্রাসা নেয়া হবে সরকারি নিয়ন্ত্রণে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ৭:৩৬ পিএম

পাকিস্তানের মাদ্রাসাগুলো সরকারি নিয়ন্ত্রণে নেয়া হবে। সোমবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন দেশটির ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের (আইএসপিআর) ডিজি মেজর জেনারেল আসিফ গফুর। খবর জিও টিভি।

আসিফ গফুর জানান, মাদ্রাসাগুলোকে সমাজের মূল স্রোতোধারার সঙ্গে মেলাতে শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে লক্ষ্যে মাদ্রাসার শিক্ষাব্যবস্থা ঢেলে সাজাতে প্রধানমন্ত্রী ইমরান খান ইতিমধ্যে একটি কমিটিও গঠন করেছেন। যারা মাদ্রাসার জন্য নতুন করে সিলেবাস তৈরি করেছেন। মাদ্রাসার পাঠ্যসূচিতে ধর্মীয় বিষয়াদি থাকবে, কিন্তু ঘৃণা বা উগ্রবাদী বিষয়বস্তু পরিহার করা হবে।

পাকিস্তান সেনাবাহিনীর এ মুখপাত্র বলেন, পাকিস্তানে এখন ৩০ হাজারের মতো মাদ্রাসা রয়েছে। যেখানে ২৫ লাখেরও বেশি ছেলেমেয়ে পড়াশোনা করছে। ১৯৪৭ সালে দেশে ২৪৭টি মাদ্রাসা ছিল। যা ১৯৮০ সালে বেড়ে ২৮৬১ তে দাঁড়ায়। আর এখন তা ৩০ হাজারও ছাড়িয়ে গেছে। আফগানিস্তানে জিহাদ শুরু হওয়ার পর পাকিস্তানে ব্যাপকহারে মাদ্রাসা খোলা হয়। যে মাদ্রাসাগুলোতে জিহাদের চর্চা হতো।

মাদ্রাসাগুলো সরকার নিয়ন্ত্রণে নিলেও কোনো হস্তক্ষেপ করবে না জানিয়ে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র বলেন, ‘নিজেদের মতাদর্শ ছাড়ব না, অন্যদের ওপর তা চাপিয়েও দেব না’ এ নীতিতে সরকার কাজ করছে। মাদ্রাসা শিক্ষায় তেমন পরিবর্তন আসবে না, তবে পাঠ্যসূচিতে ঘৃণার উপাদানও থাকবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন