বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘খাদ্যের পুষ্টি জ্ঞানের অভাবে বাংলাদেশে পুষ্টিহীনতা’

জাতীয় পুষ্টি সপ্তাহ সেমিনারে বক্তারা

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১০:৫১ এএম

খাদ্যের পুষ্টি জ্ঞানের অভাবে বাংলাদেশের মানুষের মাঝে পুষ্টিহীনতা দেখা দেয় বলে মনে করেন পুষ্টি বিশেষজ্ঞরা। সোমবার জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯ এর শেষদিনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় অতিরিক্ত পরিচালকের কার্যালয়ে এক সেমিনারে এ মন্তব্য করেন তারা। বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (বারটান), সুনামগঞ্জের আঞ্চলিক কেন্দ্রের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং ও টি টেকনোলজি বিভাগের (এফইটি) সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদ-উজ জামান ‘খাদ্য তালিকার বৈচিত্রতা ও নিয়ন্ত্রিত খাদ্যাভাসের গুরত্ব’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এ প্রবন্ধের উপর আলোচনা করেন বিভাগটির অধ্যাপক ড. জি. এম রবিউল ইসলাম। বারটান, সুনামগঞ্জ এর এসএসও ড. মো. আব্দুর রাজ্জাকের সঞ্চালনায় এসময় আরো উপস্থিত ছিলেন শাবির এফইটি বিভাগের প্রধান অধ্যাপক ড. ইফতেখার আহমদ, এটিআই খাদিমনগর এর প্রিন্সিপাল শফিকুল ইসলাম, ডিএই এর উপপরিচালক আবুল হাশেম। সভাপতিত্ব করেন ডিএই এর অতিরিক্ত পরিচালক মো. শাহজাহান।

প্রবন্ধ উপস্থাপনকালে বিশিষ্ট গবেষক ও পুষ্টিবিজ্ঞানী সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদ ওয়াহিদ-উজ জামান বলেন, পুষ্টি সম্পর্কিত যথাযথ জ্ঞান না থাকার কারণে মানুষ প্রতিনিয়ত রোগে ভুগছে। পরিমিত পুষ্টিকর খাবার না খেয়ে বিভিন্ন খাবার খাওয়ার কারণে সাম্প্রতিক সময়গুলোতে ক্যান্সারসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়ে গিয়েছে। সেজন্য মানুষের নিজেদের স্বার্থে পুষ্টি সংক্রান্ত সাধারণ জ্ঞান থাকা ও প্রয়োগ করা আবশ্যক।

তিনি আরো বলেন, দেশের ৬০% নারী যথাযথ পুষ্টিকর খাবার পায় না। এর কারণ হিসেবে মানুষের সচেতনতার অভাবকেই দায়ী করছেন তিনি। এক পরিসংখ্যান উল্লেখ করে তিনি রাতের বেলা গমের রুটি খাওয়ার পরামর্শ দেন।

প্রবন্ধের আলোচনায় অধ্যাপক ড. জি. এম রবিউল ইসলাম বলেন, জাপানের মানুষ ৮০-৮৫ বছর বয়সেও সুস্থ স্বাভাবিক ভাবে জীবন যাপন করতে পারে কিন্তু আমরা পারি না। এজন্য আমাদের অনিয়মিত খাদ্যাভাসই দায়ী। এসময় তিনি শাক বেশী করে খাওয়ার পরামর্শ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন