বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের সেই ডেপুটি অ্যাটর্নির পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১১:৫৭ এএম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈরি সম্পর্কের জেরে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টেইন। সোমবার ট্রাম্পের কাছে জমা দেয়া পদত্যাগপত্রে তিনি জানিয়েছেন, ১১ মে থেকে তিনি অব্যাহতি নিতে চান।
ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, রড রোজেনস্টেইন ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনে রাশিয়ার সংশ্লিষ্টতা বিষয়ে আসা অভিযোগের বিশেষ তদন্ত কর্মকর্তা ছিলেন।
এই ইস্যুতেই প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘদিন রডের সম্পর্ক ভাল যাচ্ছিল না। অবশেষে পদত্যাগ করে তার অবসান ঘটালেন।

পদত্যাপত্রে রড বলেন, ‘কোনো ভয় বা কাউকে আনুকূল্য প্রদর্শন ছাড়াই আমরা আইন বাস্তবায়ন করি। উপযুক্ত দলিল-প্রমাণ সামনে আসার পর পক্ষপাতদুষ্ট আচরণ করা সাজে না।’ চিঠিতে তিনি ট্রাম্পের সৌজন্য এবং রসবোধেরও প্রশংসা করেন।

অবশ্য সম্পর্কের অবনতির পরই ট্রাম্প রডের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগ আনেন। এক পর্যায়ে নিজের টুইটারে এমন একটি ছবি প্রকাশ করেন, যাতে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে রড কারাভোগ করছেন বলে জানানো হয়।

রড রোজেনস্টেইন সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে নিয়োগ পান। গত মাসে উইলিয়াম বারকে মার্কিন অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়ার পরেই তার পদত্যাগের গুঞ্জন ওঠে।

কিন্তু, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ সংক্রান্ত প্রতিবেদন তৈরিতে রবার্ট মুলারকে সহযোগিতার জন্যই তিনি দেরিতে পদত্যাগ করলেন।

গত বছরের সেপ্টেম্বরে ট্রাম্পের সঙ্গে রডের সম্পর্কের মারাত্মক অবনতি হয়। সে সময়ে নিউইয়র্ক টাইমস সূত্রের বরাতে খবর দিয়েছিল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার পাঁয়তারা করছেন।

ওই খবরে আরও বলা হয়, ট্রাম্প যে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালনের অযোগ্য, সেটি প্রমাণ করার জন্য রড গোপনে ট্রাম্পের বক্তব্য রেকর্ড করার পরিকল্পনা করছেন।

অবশ্য পরে সব অভিযোগ রড রোজেনস্টেইন অস্বীকার করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন