ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

হারানো এলাকা পুনরুদ্ধারের প্রতিশ্রতি বাগদাদির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ৩:৪১ পিএম

খুব শিগগিরই আইএস’র নিয়ন্ত্রণ হারানো বিভিন্ন অঞ্চল পুনরুদ্ধার করা হবে বলে ঘোষণা দিয়েছেন মধ্যপ্রাচ্য-ভিত্তিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) জ্যেষ্ঠ নেতা আবু বকর আল-বাগদাদি। সোমবার সংগঠনটির আল-ফুরকান মিডিয়া সেন্টার তার ১৮ মিনিটের একটি ভিডিওটি প্রকাশ করে। ভিডিও বার্তায় এই ঘোষণা দেন জঙ্গী সংঘঠনটির শীর্ষ নেতা। যা চলতি মাসের কোনো এক সময় ধারণ করা হয়েছিল বলে দাবি আল-ফুরকান কর্তৃপক্ষের।

ভিডিওতে বাগদাদি বলেছিলেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি অঞ্চলগুলো পুনরুদ্ধার করার। একইসঙ্গে এর প্রতিশোধ অবশ্যই শক্তভাবে নেওয়া হবে।’ সেখানে তিনি মূলত সিরিয়ার বাঘুজে পরাজয়ের প্রেক্ষিতে এমন হুমকিটি দেন। বাগদাদি বলেন, ‘বাঘুজের যুদ্ধ অল্পতে শেষ হলেও এখনো আরও অনেক কিছুই বাকি আছে। যা বিশ্ববাসী অবশ্যই দেখবে।’

এর আগে এই ভিডিওটির শুরুতে একটি লিখিত বক্তব্য পাঠ করেছিলেন তিনি। সেখানে বাগদাদি দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় হামলা, মালি এবং বুরকিনা ফাসোয় আইএস সদস্যদের চালানো ব্যাপক হামলা সংগঠিত করার জন্য প্রশংসা করেছেন।

প্রায় পাঁচ বছর পর আইএস নেতা আবু বকর আল-বাগদাদির প্রকাশিত ভিডিওতে তার পাশে মুখোশ পরিহিত অবস্থায় সংগঠনটির বেশ কিছু কর্মীকে সশস্ত্র অবস্থায় বসে থাকতে দেখা যায়।

যদিও এর আগে সর্বশেষ ২০১৪ সালে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরাকের মসুল শহর থেকে ইরাক এবং সিরিয়ার বেশ কিছু অংশ জুড়ে খেলাফত ঘোষণা করেছিলেন আল-বাগদাদি। মূলত তখন এমনই এক ভিডিও বার্তা প্রকাশের মাধ্যমে সেই খেলাফতটি করেছিলেন আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন খ্যাত দলটির বর্তমান এই জ্যেষ্ঠ নেতা। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন