শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাজবাড়ীতে বিপুল পরিমান ভেজাল গুড় জব্দ

রাজবাড়ী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ৬:০০ পিএম

গ্রীষ্মের তাপদাহে আখের গুড়ের শরবতের চাহিদা বেশি। তাছাড়া আর কয়েকদিন পরেই শুরু হবে পবিত্র মাহে রমজান। রমজানের মাসে ইফতারে গুরের শরবতের চাহিদা বেশি থাকায় বেপরোয়া ভেজাল গুর প্রস্তুতকারীরা। এমন খবর পেয়ে মঙ্গলবার সকালে রাজবাড়ী জেলা শহরের লক্ষীকোল হরিসভা এলাকায় অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। এ সময় লক্ষীকোল এলাকার দানেজ মোল্লার ছেলে খালেক মোল্লার বাড়িতে একটি ভেজাল গুড়ের কারখানার সন্ধান পান তারা। অভিযান চালিয়ে জব্দ করে বিপুল পরিমান ভেজাল গুড়। গুড় তৈরিতে ব্যবহৃত ভয়ঙ্গকর ক্যামিকেল।
ভেজালগুর প্রস্তুতকারী খালেক মোল্লা জানান, রাজবাড়ী, বালিয়াকান্দি , পাংশা, মানিকগঞ্জ ও সাভার এলাকা বড় বড় ব্যবসায়ীরা রমজানকে সামনে রেখে গুড়ের চাহিদা দিয়েছে। তাই বাড়তি লাভের আশায় বিভিন্ন এলাকা থেকে নষ্ট ও চিটা গুড় কিনে এনে রং ও চিনি মিশিয়ে আখের ভেজাল গুড় তৈরি করছিলাম। তবে আর কোন দিন এমনটি করবো না।
রাজবাড়ীর সিভিল সার্জন কার্যালয়ের স্যানিটারি কর্মকর্তা সুর্য কুমার প্রামানিক জানান,এই কারখানা থেকে যে ৮ টি রং জব্দ করা হয়েছে তা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর উপাদান। এই রং কোন মানুষের পেটে গেলে তার লিভার, কিডনীসহ বড় ধরনের ক্ষতি হতে পারে।
ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালক মোঃ সরিফুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে শহরের লক্ষীকোল এলাকায় গুর প্রস্তুতকারী খালেকের নকল গুরের কারখানায় অভিযান চালিয়ে ১১২ টিন গুড়, মাটির বড় ৮ টি কোলায় ঝোলা গুড়, গুড় প্রস্তুত করা অবস্থায় চারটি টিনের গুড়, এবং কাপড়ে ব্যবহৃত ৮ টিন গুড় জব্দ করা হয়েছে। সেই সাথে ভেজাল গুড় তৈরির অপরাধে খালেক মোল্লাকে ভোক্তা অধিকার সংরক্ষন আইনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন