শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নানারকম খেজুর বগুড়ার বাজারে

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১০ এএম

বগুড়ায় রোজা কেন্দ্রীক খেজুরের বাজার জমে উঠতে শুরু করেছে। পাইকারি আড়ত ও খুচরা বাজারের দোকানগুলো ভরে উঠেছে বিভিন্ন নাম ও ব্রান্ডের বাহারি খেজুরে।

খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়ায় এবার তিনজন বড় মাপের ফল আমদানি কারক প্রায় ২৫ কোটি টাকার খেজুর আমদানী করেছে। আমদানিকারকরা বলেছেন, গত ৩ দশকের মধ্যে এবারই বগুড়ায় সবচেয়ে বেশি পরিমাণে খেজুর আমদানি হয়েছে ।
এবার প্রথাগতভাবে বরাবরের মত শুধু সৌদী আরব ও ইরাক থেকেই নয় বরং ওই দুটি দেশের পাশাপাশি ,দুবাই, মিশর, আলজেরিয়া, ইরান এবং তিউনিশিয়া থেকে বিপুল পরিমান খেজুর আমদানি করা হয়েছে । প্রকার ভেদে প্রতিকেজি খেজুর ১২০ টাকা থেকে ২৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে । কিছু দামি ব্রান্ডেড খেজুর ৩ বা সাড়ে ৩ হাজার টাকাতেও বিক্রি হচ্ছে ।
বগুড়ার বৃহত্তম ফল আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স নুর এন্টারপ্রাইজের স্বত্বাধিকারি আলহাজ¦ মুকুল হোসেন বলেছেন , ৮৪ থেকে ৯০ সালের মাঝামাঝি পর্যন্ত সময়ে বগুড়া সহ উত্তরাঞ্চলে শুধু ইরাকের বস্তাবন্দি খেজুর এনে বিক্রি করা হতো। স্মৃতি হাতড়ে তিনি জানালেন , ৮৪ সালে বগুড়ায় যে ইরাকি খেজুর ২০ টাকা সের দরে বিক্রি হতো ওই খেজুর এখন ১২৫ টাকা থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে । তিনি আরও জানান, বগুড়ায় পাইকারি ও খুচরা বাজারে খেজুরের দরে আকাশ পাতাল পার্থক্য লক্ষ্য করা যাচ্ছে । উদাহরণ দিয়ে তিনি বলেন , স্টেশন রোডের পাইকারি আড়ত গুলোতে যে খেজুর খুচরা দোকানিরা ৫৫ বা ৬৫ টাকা দরে নিয়ে যাচ্ছে । সেটাই তারা ফুটপাতের দোকানে বসে প্রায় দ্বিগুন দরে বিক্রি করছে । বিষয়গুলো বাজার মনিটরিং কমিটির দেখা উচিৎ।
বগুড়ার পাইকারি ও খুচরা দোকানগুলোতে খোঁজ নিয়ে জানা যায় , আগে শুধু ইরাকি জায়েদী ও সৌদী আজুয়া,লুলু ও মরিয়ম খেজুর বিক্রি হলেও এখন দুবাইয়ের দাবাস,রেজিস, ইরানের মরিয়ম, মিশর, টিউনিসিয়া ও আলজেরিয়ার ছুয়ারি, মেবজুল ইত্যাদী বিভিন্ন ব্রান্ডের খেজুর বিক্রি হচ্ছে প্রচুর।
সম্প্রতি সরকার রোজার মাসের পাশাপাশি সারাবছরই খেজুর আমদানির ওপর মোটাদাগে শুল্ক ছাড় দেওয়ার কারনেই দেশে ব্যাপক ও বহুমাত্রিকভাবে খেজুরের আমদানি ও বিক্রি বেড়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন