ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপের মাঝে টেস্টে দুঃসংবাদ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১:৩৬ এএম

প্রতিবছরের মে মাসের ন্যায় এইবারও আইসিসি তাদের বাৎসরিক হালনাগাদকৃত র‌্যাংকিং প্রকাশ করলো। টেস্ট, ওয়ানডে ফরম্যাটের আইসিসি নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে তাদের ওয়েবসাইটে। আইসিসির এই বাৎসরিক হালনাগাদকৃত র‌্যাংকিং সাধারণ হালনাগাদকৃত র‌্যাংকিংয়ের তুলনায় কিছুটা ভিন্ন।

এই র‌্যাংকিং প্রকাশিত হয় গত তিন বছরের পারফরম্যান্সের উপর ভিত্তি করে। গত এক বছরের র‌্যাংকিং পয়েন্টের শতভাগ ও তার আগের দুই বছরের র‌্যাংকিং ৫০ ভাগ করে ধরা হয়ে থাকে। গত তিন বছরের এই র‌্যাংকিং সকল ফরম্যাটে ঠিক নিয়মে মিলিয়ে প্রকাশ করা হয় বাৎসরিক র‌্যাংকিং।

ওয়ানডেতে বাংলাদেশের অবস্থান গত বছরের মতো এবারও সপ্তম অবস্থানেই রয়েছে। তবে সাতে থাকলেও সামগ্রিকভাবে বাংলাদেশের পয়েন্ট কমেছে। র‌্যাংকিং হালনাগাদের পূর্বে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিলো ৯০ ও পাকিস্তানের রেটিং পয়েন্ট ছিল ৯৭। হালনাগাদের পর বাংলাদেশের পয়েন্ট কমে হয়েছে ৮৬ ও পাকিস্তানের পয়েন্ট কমে গিয়ে দাঁড়িয়েছে ৯৬।

গত বছর ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ওয়ানডে সিরিজ জয়, জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় ও এশিয়া কাপে ভালো ফলাফল করে বাংলাদেশ। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ হওয়ার ফলে পয়েন্টের এই অবনতি। অন্যদিকে এশিয়া কাপে বাজে ফলাফল, স¤প্রতি অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের ফলে রেটিং পয়েন্টে অবনতি হয়েছে পাকিস্তানের।

১২৩ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে রয়েছে ইংল্যান্ড। ১২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ভারত ও ১১৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। ৮০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ওয়েস্ট ইন্ডিজ। নতুন ওয়ানডে স্ট্যাটাস পাওয়া নামিবিয়া, ওমান, যুক্তরাষ্ট্র এই তালিকায় এখনো জায়গা পায়নি যথেষ্ট ওয়ানডে না খেলায়। আগে থেকে ওয়ানডে স্ট্যাটাস থাকা নেদারল্যান্ডের জায়গাও হয়নি যথেষ্ট ওয়ানডে না খেলায়। টেস্টের মতো ওয়ানডেতেও আগামী বছর থেকে সেরা ১৩ দল নিয়ে শুরু হবে দুই বছরব্যাপী ওয়ানডে লিগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন