মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১২:০৮ এএম

দুর্ঘটনাবশত
ইনকিলাব ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেছেন, ইরান এবং আমেরিকার মধ্যে যুদ্ধের কোনও আশংকা নেই; তবে বিশেষ কোনও দুর্ঘটনার কারণে সামরিক সংঘাত বেঁধে যেতে পারে। নিউ ইয়র্কের জাতিসংঘ সদর দফতরে ইরানি স্থায়ী মিশন থেকে এ সাক্ষাৎকার দেন জারিফ। তিনি বলেন, ইরান এবং আমেরিকার মধ্যে আসন্ন যুদ্ধের কোনও আশংকা নেই তবে দুর্ঘটনা ঘটতে পারে এবং এর ফলে বেঁধে যেতে পারে সামরিক সংঘাত। ইন্ডিপেন্ডেন্ট।

কলকাতা বিমানবন্দর
ইনকিলাব ডেস্ক : ফণীর ভয়াবহতার কথা মাথায় রেখে শুক্রবার কলকাতা বিমানবন্দরের সব ফ্লাইট স্থগিত করা হয়েছিল। তবে শনিবার সকাল ৮টার দিকে ওই বিমানবন্দরটি পুনরায় খুলে দেয়া হয়েছে। এর আগে শুক্রবার বিকেল ৪টা থেকে কলকাতা বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়। যা শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকার কথা ছিল। এর ফলে ২২৭টি ফ্লাইট বাতিল হয়। এ কারণে বিপাকে পড়েন কয়েক হাজার যাত্রী। তবে নির্ধারিত সময়ের আগেই চালু হয়েছে কলকাতা। এবিপি।

২২ সংবাদকর্মী
ইনকিলাব ডেস্ক : আইএফজে’র সাংবাদিক নিরাপত্তা সূচক (জেএসআই) অনুযায়ী, গত বছর দক্ষিণ এশিয়ায় প্রাণ হারিয়েছেন ২২ জন সংবাদকর্মী। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে), সাউথ এশিয়া মিডিয়া সলিডারিটি নেটওয়ার্ক (এসএএমএসএন) ও তাদের সহযোগী সংগঠনগুলো দক্ষিণ এশিয়ায় সংবাদমাধ্যমের স্বাধীনতা সংক্রান্ত প্রতিবেদনের ১৭ তম সংস্করণ প্রকাশ করেছে। প্রতিবেদনে নানা চাপ সত্তে¡ও অগণিত চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষিণ এশিয়ার সাংবাদিকদের ভূমিকার প্রশংসা করা হয়েছে। রয়টার্স।

ব্রাজিলের প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : পরিবেশ ও সমকামী অধিকার কর্মীদের বিক্ষোভের মুখে পরিকল্পিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোরানো। নিউ ইয়র্কে তার সম্মানে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল ব্রাজিলের প্রেসিডেন্টের। ব্রাজিল-আমেরিকান চেম্বার অব কমার্স এই অনুষ্ঠানের আয়োজন করেছিল। পরিবেশ নীতি শিথিল ও সমকামীদের অধিকার বাতিল করায় সমালোচনার মুখে রয়েছেন ব্রাজিলের নতুন নির্বাচিত ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোরানো। বিবিসি।

লড়বেন অ্যাসাঞ্জ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের বিষয়ে অস্বীকৃতি জানিয়ে আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। বৃহস্পতিবার যুক্তরাজ্যের কুখ্যাত বেলমার্শ নামক কারাগার থেকে ভিডিও কনফারেন্সে লন্ডনের ওয়েস্টমিনিস্টার আদালতের শুনানিতে অংশ নেন তিনি। শুনানিতে অ্যাসাঞ্জ দাবি করেন, জনগণের সুরক্ষা নিশ্চিতের জন্যই সাংবাদিকতা করেছেন। এদিকে, কারাগারে অ্যাসাঞ্জের শারীরিক অবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে বলে অভিযোগ করেন তার আইনজীবী। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন