বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রতিপক্ষ যখন ‘কন্ডিশন’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১২:০৮ এএম

বাংলাদেশ দল যেদিন দেশ ছাড়ে সেদিনও প্রখর উত্তাপে পুড়েছে ঢাকা। আবাহাওয়া অফিসের তথ্যমতে তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি। ৮ ঘণ্টা বিমান যাত্রা শেষে মাশরাফির দল যখন আয়ারল্যান্ডে ঠিক তার উল্টো চিত্র, তাপমাত্রা মাত্র ১১ ডিগ্রি! একেই বুঝি বলে নরম থেকে চরমে!

বিদেশ সফরে বাংলাদেশের সাফল্য যে নেই তা নয়, তবে সেই সাফল্যের হার ঘরের মাঠে পাওয়া সাফল্যের চেয়ে অনেকাংশে কম। সর্বশেষ নিউজিল্যান্ড সফরের কথাই ধরা যাক। অনাকাক্সিক্ষত পরিস্থিতির কারণে অপ্রত্যাশিতভাবে সিরিজের ইতি ঘটার আগে একটি ম্যাচও তো জিততে পারেনি বাংলাদেশ!
নিউজিল্যান্ডে পারফরম্যান্সের সেই ভরাডুবির জন্য দায় চাপান হয়েছিল কন্ডিশনকে। এবার বাংলাদেশ যেখানে খেলবে, উপমহাদেশ থেকে ভিন্নতার দিক বিবেচনা করলে সেই আয়ারল্যান্ডও ‘সমদূরত্বে’ দাঁড়িয়ে। আবার অনেকটা এই কন্ডিশনেই খেলতে হবে বিশ্বকাপ, ৩০ মে থেকে যা শুরু হবে ইংল্যান্ডে।
আয়ারল্যান্ড সফর আর বিশ্বকাপকে সামনে রেখে কাঠফাটা রোদ্দুরে ক্যাম্প চালিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই গমর থেকেই এবার অতিরিক্ত ঠাণ্ডা কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার চ্যালেঞ্জটিই বড় হয়ে দেখা দিয়েছে স্টিভ রোডসের শিষ্যদের।
ত্রিদেশীয় সিরিজে নিজেদের মূল লড়াই ৭ মে থেকে শুরু হলেও টাইগারদের লড়াই মূলত শুরু হয়ে গেছে আয়ারল্যান্ডে পৌঁছার পর থেকেই। আপাত দৃষ্টিতে সবচেয়ে বড় প্রতিপক্ষ ‘কন্ডিশন’কে হারাতে হবে যে! সেই লক্ষ্যে মাশরাফি-সাকিবদের চলছে কঠিন অনুশীলন।
অনুশীলনে কোন বিষয়ের উপর জোর দেওয়া হচ্ছে তা জানা না গেলেই একটি বিষয় স্পষ্ট সবার ‘কণ্ঠে’ই- যত দ্রুত সম্ভব খাপ খাওয়াতে হবে কন্ডিশনের সাথে। বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজে ভালো করতে হলে আগে রপ্ত করা চাই সেই কন্ডিশনই। দুই প্রস্তুতি ম্যাচের একটি দিয়ে সেই সুযোগ আজই পাচ্ছে মাশরাফিরা।
এবার আয়ারল্যান্ড উলভসের (আয়ারল্যান্ড ‘এ’) বিপক্ষে প্রস্তুতি ম্যাচটা স্টরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে নয়, ডাবলিনের দ্য হিলস ক্রিকেট ক্লাব মাঠে। স্টরমন্টে খেলতে নামলে বাংলাদেশ অনায়াসে সুখের স্মৃতি খুঁজে পেত! গতবার তো এ মাঠেই রানের এভারেস্ট গড়েছিল বাংলাদেশ। আইরিশ নেকড়েদের নিয়ে রীতিমতো খেলেছিল, ছুড়ে দিয়েছিল ৩৯৫ রানের বিশাল লক্ষ্য। অবসর নেওয়ার আগে সাব্বির রহমান করেছিলেন ৮৬ বলে ঠিক ১০০। ম্যাচটা বাংলাদেশ জিতেছিল ১৯৯ রানের বিশাল ব্যবধানে।
মাঠ এক না থাকলেও প্রতিপক্ষ তো সেই একই- আয়ারল্যান্ড উলভস। দুদিন আগে বাংলাদেশের বিপক্ষে আয়ারল্যান্ড উলভসের একাদশ ঘোষণা করেছে স্বাগতিক বোর্ড। হ্যারি টেক্টরের নেতৃত্বে দলে আছেন মার্ক এডেইর, জেমস ক্যামেরন-ডো, পিটার চেজ, স্টিফেন ডোহেনি, শেন গেটকাটে, ট্রাইওন কেন, নেইল রক, জেমস শ্যানন, সিমি সিংহ, জ্যাক টেক্টর ও ক্রেইগ ইয়াং। আজ বাংলাদেশ যখন উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে, একই দিনে ডাবলিনের ক্লনটার্ফে ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হয়ে যাবে ত্রিদেশীয় সিরিজ।
একই দিনে আইরিশদের দুটি দল দুই জাতীয় দলের বিপক্ষে খেলবে, এটা ভেবে বেশ খুশি ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাচক অ্যান্ড্রু হোয়াইট, ‘উলভস যেদিন বাংলাদেশের বিপক্ষে খেলবে, একই দিনে আয়ারল্যান্ড খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বিশ্বমানের দুটি প্রতিপক্ষের সঙ্গে সেরা ২২ আইরিশ ক্রিকেটার একই সঙ্গে খেলছে, এমন দৃশ্য দেখার সুযোগ নির্বাচকদের সামনে কমই আসে। বিশ্বকাপের জন্যও এটি পারফরম্যান্স বিবেচনা করার একটি বড় সুযোগ।’
হোয়াইটের খুশি অবশ্য স্লান হয়ে যেতে পারে, দুটি ম্যাচেই যদি আইরিশরা বড় ব্যবধানে হারে। ক্যারিবীয়রা কী করবে বলা কঠিন। বাংলাদেশ নিশ্চয়ই গতবারের পুনরাবৃত্তি করতে চাইবে, ভালোভাবে নিজেদের ঝালিয়ে নিতে চাইবে ত্রিদেশীয় সিরিজের আগে। গত দুদিনের মতো গতকালও ডাবলিনের পেমব্রোক ক্রিকেট ক্লাব মাঠে অনুশীলন করেছে বাংলাদেশ। আয়ারল্যান্ডে গিয়ে শুরুতেই তীব্র শীতের সঙ্গে মানিয়ে নিতে হচ্ছে ক্রিকেটারদের। উলভসের বিপক্ষে এই প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে আয়ারল্যান্ড-অভিযান। ম্যাচটা শুরু বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে।
আয়ারল্যান্ড উলভস একাদশ : হ্যারি টেক্টর (অধিনায়ক), মার্ক এডেইর, জেমস ক্যামেরন-ডো, পিটার চেজ, স্টিফেন ডোহেনি, শেন গেটকাটে, ট্রাইওন কেন, নেইল রক, জেমস শ্যানন, সিমি সিংহ, জ্যাক টেক্টর ও ক্রেইগ ইয়াং।
বাংলাদেশ সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস/ইয়াসির আলি, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী রাহী, তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা।

ত্রিদেশীয় সিরিজের সময়সূচি
বিশ্বকাপের প্রস্তুতিতে ত্রিদেশীয় সিরিজ এখন এরমধ্যেও আয়ারল্যান্ডে চলে গেছে বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে মাশরাফি বিন মুর্তজার দল। ফাইনালে উঠলে ম্যাচ পাবে আরেকটি। বাংলাদেশ সময় অনুযায়ী সবগুলো খেলাই শুরু হবে বিকেল ৩টা ৪৫ মিনিটে।
আজ টুর্নামেন্টের শুরুর দিন আইরিশরা নামবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ৭ মে পরের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ৯ মে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক আইরিশরা।
১৩ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিরতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ১৫ মে প্রথম পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে নামবে বাংলাদেশ। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ফাইনাল খেলবে ১৭ মে। ডাবলিনের দুই মাঠ কনটার্ফ ও ম্যালাহাইডে সবগুলো খেলাই হবে দিনে। শুরু হবে স্থানীয় সময় সকাল ১০ টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় বেলা পৌনে ৪টা)।
এই টুর্নামেন্টে খেলেই বিশ্বকাপ মিশনে যোগ দেবে বাংলাদেশ। মূল বিশ্বকাপের আগে ইংল্যান্ডের কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে লিস্টারে হবে কন্ডিশনিং ক্যাম্প। ১০ দেশ নিয়ে ৩০ মে শুরু হবে এবারের বিশ্বকাপের। লন্ডনের ওভালে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। একই ভেন্যুতে ২ জুন এই প্রোটিয়াদের বিপক্ষেই নিজেদের প্রথম ম্যাচ খেলবে মাশরাফির দল।

ত্রিদেশীয় টুর্নামেন্টের সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
৫ মে আয়ারল্যান্ড-উইন্ডিজ ক্লনটার্ফ
৭ মে বাংলাদেশ-উইন্ডিজ ক্লনটার্ফ
৯ মে বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যালাহাইড
১১ মে আয়ারল্যান্ড-উইন্ডিজ ম্যালাহাইড
১৩ মে বাংলাদেশ-উইন্ডিজ ম্যালাহাইড
১৫ মে বাংলাদেশ-আয়ারল্যান্ড ক্লনটার্ফ
১৭ মে ফাইনাল ম্যালাহাইড
প্রতিটি ম্যাচ শুরু বাংলাদেশ সময় বেলা পৌনে ৪ টায়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন