বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের সরাতে চট্টগ্রামে পাহাড়ে অভিযান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১২:০৮ এএম

দুর্বল ঘূর্ণিঝড় ফণির প্রভাবে বন্দরনগরীতে ঝড়ো হাওয়া এবং বৃষ্টির কারণে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের সরিয়ে নিতে অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। গতকাল শনিবার সকাল থেকে জেলা প্রশাসনের একাধিক টিম নগরীর বিভিন্ন পাহাড়ে অভিযান শুরু করে। পাহাড় ধসের আশঙ্কায় ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের সরিয়ে নিতে এ উদ্যোগ নেয়া হয়েছে।
চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ফণির প্রভাবে অতিবৃষ্টির কারণে যে কোনো সময়ে পাহাড় ধসের মতো ঘটনার শঙ্কা রয়েছে। তাই আগাম সতর্কতার অংশ হিসেবে ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড়ের বাসিন্দাদের সরিয়ে নিতে অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসন। গতকাল থেকে নগরীর বিভিন্ন সার্কেলের সহকারী কমিশনারদের নেতৃত্বে পরিচালিত এ অভিযানে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বাস করা লোকজনকে জেলা প্রশাসনের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়। পাশাপাশি এসব পাহাড়ে গ্যাস-বিদ্যুৎ ও পানির অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়।
জানা যায়, নগরীতে ব্যক্তি মালিকানাধীন ১০টি ও সরকারি মালিকানাধীন ৭টিসহ মোট ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড় রয়েছে। এসব পাহাড়ে ‘মৃত্যুঝুঁকি’ নিয়ে বাস করছে প্রায় ৮৩৫ পরিবার। গত ১৬ এপ্রিল চট্টগ্রাম সার্কিট হাউসে পাহাড় ব্যবস্থাপনা কমিটির ১৯তম সভায় এসব পরিবারের লোকজনকে সরিয়ে পাহাড় খালি করার সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ৩০ এপ্রিলের মধ্যে এসব পাহাড়ে ইউটিলিটি সার্ভিস (সেবা সংযোগ) বিচ্ছিন্ন এবং ১৫ মের মধ্যে পাহাড় খালি করার নির্দেশ দেন পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।
এদিকে ঘূর্ণিঝড় ফণীকে কেন্দ্র করে নগরীতে ৭২টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে অবস্থান নেয়া লোকজনকে শুকনো খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন