বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

গুঁড়া দুধ আমদানিতে শুল্ক বাড়ানোর দাবি দুগ্ধ খামারিদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ৭:৩৭ পিএম

ভর্তুকি প্রাপ্ত নিন্মমানের গুঁড়া দুধের উপর ‘এন্টি ডাম্পিং ট্যাক্স’ আরোপ ও আমদানি শুল্ক বাড়ানোর দাবি জানিয়েছে দুগ্ধ খামারিরা। সোমবার (৫ মে) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানায়। বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশন ও জাতীয় ডেইরি উন্নয়ন ফোরাম এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। ডেইরি ফার্মার্স এসোসিয়েশন সভাপতি ইমরান হোসেন বলেন, ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটে নিন্মমানের ভর্তুকি প্রাপ্ত গুঁড়া দুধের উপর এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপ ও আমদানি শুল্ক বাড়িয়ে ৫০ শতাংশে উন্নিত করতে হবে। তিনি বলেন, গত ১৫ বছরে মুদ্রাস্ফিতির সঙ্গে সমন্বয় করে খামারিদের তরল দুধের ন্যায্য দাম সরকার থেকে নিশ্চিত করতে হবে এবং সঠিক বাজারজাত ব্যবস্থাপনা নিশ্চিত কর‌তে হ‌বে। ইমরান হোসেন বলেন, আমদানি শুল্ক পর্যায়ক্রমে কিছুটা বাড়িয়ে দেশীয় দুগ্ধ শিল্পকে প্রণোদনা ও সরকারি সহযোগিতা বৃদ্ধি করাই সরকারের একমাত্র সহায়ক কাজ হবে।

সংবাদ সম্মেলনে লি‌খিত বক্তব্য বলা হয়, পর্যায়ক্রমে গুঁড়া দুধের আমদানী শুল্ক বাড়ানো হোক। কারণ মোট চাহিদার ৭০শতাংশ দুধ দেশেই এখন উৎপাদন হচ্ছে।

আসন্ন বাজেটকে সামনে রেখে বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোশিয়েশন ১১ দফা দাবি জা‌নায়। দাবিগু‌লোর মধ্যে রয়েছে- দুগ্ধ প্রসেসিং কোম্পানিদের সঙ্গে সরকার নির্ধারিত দামে তরল দুধের দাম সমন্বয়, এলাকাভিত্তিক খামারিদের দুধ সংরক্ষণ ব্যবস্থাপনা তৈরি, ভোক্তাদের সচেতনতা বাড়ানোর জন্য সরকার দায়িত্বে নিয়ে সচেতনতামূলক টিভিসি প্রোগ্রাম, গো-খাদ্য আমদানিতে সকল শুল্ক প্রত্যাহার, আধুনিক খামার ভিত্তিক সকল বৈদেশিক যন্ত্রপাতি আমদানিতে সকল শুল্ক প্রত্যাহার, বাণিজ্যিক নয় বরং কৃষির আওতায় দুগ্ধ খামারের বিদ্যুৎ ও পানির বিল আনা, পোল্ট্রি ও মৎস শিল্পের মতো দুগ্ধ খামারিদের আগামী ২০ বছরের জন্য আয়কর মুক্ত বা ট্যাক্স হলিডে এবং স্বল্প সুদে খামারিদের ঋণ বিতরণ।

সংবাদ স‌ম্মেল‌নে আরও উপস্থিত ছিলেন, জাতীয় ডেইরি উন্নয়ন ফোরামের সভাপতি উম্মে কুলসুম, ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহ এমরান আলী আজম শিবলীসহ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন