ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভেনেজুয়েলার অভ্যুত্থান প্রচেষ্টায় নিহত ৫, আটক ২৩৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ৩:৪৭ পিএম

দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলাতে গত ৩০ এপ্রিল অভ্যুত্থানের প্রচেষ্টার পর অন্তত পাঁচজন নিহত হয়েছেন এবং ২৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির প্রসিকিউটর জেনারেল তারেক উইলিয়াম স্থানীয় টেলিভিশনের সাথে একটি সাক্ষাৎকারে বলেন যে, বিরোধী দলীয় নেতাদের মধ্যে লিওপোল্ডো লোপেজ এবং জুয়ান গুয়াদো কর্তৃক অভ্যুত্থানের আহ্বান করা হয়েছিল।
সরকারি প্রসিকিউটরের কার্যালয় ১৮ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে এবং এর মধ্যে কিছু সামরিক কর্মকর্তাও রয়েছে। সাব বলেন, ‘৩০ এপ্রিল একটি অভ্যুত্থানের জন্য উন্মুক্ত আহ্বান জানানো হয়েছিল, বৈধভাবে প্রতিষ্ঠিত সরকারকে উৎখাত করা, দেশকে রক্তে স্নান করানো ও মানবাধিকার লঙ্ঘন করার মতো ঘটনা ঘটেছিল।’
প্রসিকিউটর জেনারেল বলেছিলেন, সামরিক অভ্যুত্থানে অংশগ্রহণকারী সৈন্যদের মধ্যে ফেডারেল লেজিসলেটিভ প্রাসাদে ইলিয়াস সানচেজ ফরিয়াসে বলিভিয়ার জাতীয় গার্ডের বিতারিত সাবেক প্রধান ছিলেন।
তদন্ত কর্তৃপক্ষ নির্ধারিত করেছে যে সানচেজ ফরিয়াস তার সৈন্যদলকে প্রতারণা করেছিল, ‘রুটিন অপারেশন’ করার আহ্বান জানিয়েছিল এবং তিনি কারাকাসের আলটিমিরা ডিস্ট্রিবুয়েডর রোডে তাদের নিয়ে গিয়েছিলেন, যেখানে তারা গুয়াদো এবং লিওপোল্ডো লোপেজের সাথে দেখা করেছিল।
উইলিয়াম সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে সরকারের প্রতিক্রিয়াকে ইতিবাচক বলে মনে করেন। তিনি বলেন, ‘এর অর্থ হচ্ছে শান্তি অর্জিত হতে যাচ্ছে, আমরা একটি সংলাপ করতে যাচ্ছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন