ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

খেলাধুলা

চার ম্যাচ নিয়ে ফের মাঠে বিপিএল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ সংস্করণ যেন কচ্ছপ গতিতে এগিয়ে চলছে। গেল ১৮ জানুয়ারি লিগ মাঠে গড়ানোর পর নানা কারণে বেশ ক’দফা খেলা বন্ধ রাখতে হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। এরই মধ্যে শেষ হয়েছে প্রথম লেগের খেলা। সর্বশেষ ১৮ দিন বন্ধ থাকার পর আজ থেকে ফের মাঠে গড়াচ্ছে বিপিএলের খেলা। বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্ট এবং মধ্যবর্তী দলবদলের কারণে লিগের বিরতি থাকলেও বেশিরভাগ দলই দ্বিতীয় লেগে পূর্ণ শক্তি নিয়ে খেলতে নামবে। শিরোপার লড়াইয়ে থাকা এবং অবনমনের শঙ্কায় পড়া দলগুলো মধ্যবর্তী দলবদলে সরব ছিল। তারা ভালো মানের বেশ কিছু বিদেশী ফুটবলার দলে ভিড়িয়ে শক্তি আরো বাড়িয়েছে। গত সোমবার দ্বিতীয় লেগের খেলা শুরু হওয়ার কথা থাকলেও ঘুর্ণীঝড় ফণীর কারণে খেলা তিনদিন পিছিয়ে আজ থেকে শুরু হচ্ছে। এদিন বিপিএলের দ্বিতীয় লেগের চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচই হবে রাজধানীর বাইরে।
নতুন সূচীর শুরুর দিনেই নীলফামারী’র শেখ কামাল স্টেডিয়ামে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নবাগত বসুন্ধরা কিংসের মুখোমুখী হবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। একই দিন নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে লিগের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর প্রতিপক্ষ নোফেল স্পোর্টিং এবং গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র খেলবে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। এ তিনটি ম্যাচই বিকেল ৪টায় শুরু হবে। এছাড়া ওইদিন সিলেট জেলা স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শেখ রাসেল ক্রীড়া চক্রের মুখোমুখি হবে আরামবাগ ক্রীড়া সংঘ।

বিপিএলের প্রথম লেগে দূরন্ত গতিতে ছুটেছে নবাগত বসুন্ধরা কিংস। দ্বিতীয় লেগে এসে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে তারা। ১২ ম্যাচ খেলে ১১ জয় এবং একটি’তে ড্র করে ৩৪ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষেই রয়েছে বসুন্ধরা। দ্বিতীয় লেগে জয়ের ধারা অব্যাহত রাখতে মধ্যবর্তী দলবদলে ভারতীয় আই লিগের শেষ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর জাতীয় দলের স্ট্রাইকার উইলিস প্লাজাকে দলে ভিড়িয়েছে নবাগতরা। তাকে নেয়ার জন্য তারা ছেড়ে দিয়েছে স্প্যানিশ ডিফেন্ডার জর্জ গোতরকে।

সমান ম্যাচ খেলে ১০ জয় ও দু’হারে ৩০ পয়েন্ট নিয়ে বসুন্ধরার পরেই রয়েছে ঢাকা আবাহনী। দ্বিতীয় লেগে শীর্ষস্থানে উঠে আসতে ব্রাজিলিয়ান ওয়েলিংটন প্রিয়রিকে দলবদল করিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। এএফসি কাপের জন্য ব্রাজিল থেকে উড়িয়ে আনা হয়েছে প্রিয়রিকে। যদিও চেন্নাইন এফসির কাছে ১-০ গোলে হারা ম্যাচে আত্মঘাতী গোলটি হয়েছিল এই প্রিয়রির জন্যই। তৃতীয় স্থানে থাকা শেখ রাসেল ২৭ পয়েন্ট নিয়ে এখনো শিরোপা রেসে টিকে আছে। দ্বিতীয় লেগে জয়ের ধারায় ফিরতে তারা ব্রাজিলিয়ান স্ট্রাইকার অ্যালেক্স রাফায়েলের বদলে দলে নিয়েছে ইউক্রেনিয়ান উইঙ্গার ভ্যালেরি রিশিনকে। ভ্যালেরি বাংলাদেশে আসার আগে খেলেছেন মালদ্বীপের ক্লাব ভ্যালেন্সিয়ায়। ১২ ম্যাচ খেলে ২৩ পয়েন্ট পাওয়া সাইফ স্পোর্টিং ক্লাবও দ্বিতীয় লেগে শক্তি সঞ্চয় করেছে। পুরোনো তিন বিদেশিকে বিদায় করে দিয়ে তারা দলে ভিড়িয়েছে আফ্রিকার রুয়ান্ডা’র ডিফেন্ডার এমরি বাইসাঙ্গে, ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এলেন আলেজান্দ্রো ও উজবেকিস্তানের মিডফিল্ডার ওতাবেক জাকিরভকে। অন্যদিকে ১২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে সেরা পাঁচে থাকা আরামবাগও দ্বিতীয় লেগে সর্বশক্তি প্রয়োগ করবে আরো ভালো অবস্থানে থাকতে। তবে ১৩ দলের লিগে হুমকির মুখে রয়েছে ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, তারুণ্যের অহংকার খ্যাত ব্রাদার্স ইউনিয়ন ও টিম বিজেএমসি। ১২ ম্যাচ শেষে ৮ পয়েন্ট নিয়ে তালিকার একাদশস্থানে রয়েছে ব্রাদার্স। সমান ম্যাচে মাত্র ৬ পয়েন্ট পেয়ে দ্বাদশস্থানে মোহামেডান এবং ৪ পয়েন্ট নিয়ে সবার শেষে অবস্থান বিজেএমসির। এ তিন দলকে অবনমন ঠেকাতে প্রানপোণ লড়বে হচ্ছে।
তবে মধ্যবর্তী দলবদলে অবনমন ঠেকাতে তৎপর হয়েছে তারা। সাতজন করে ফুটবলার দলে টেনেছে মোহামেডান ও ব্রাদার্স। নাইজেরিয়ান ফরোয়ার্ড কিংসলে চিগোজি ও গাম্বিয়ান ল্যান্ডিং ডারবোয়েকে ছেড়ে গিলেও মালি থেকে সুলেমান দিয়াবাতে এবং ক্যামেরুনের জিন ইকাঙ্গাকে দলে নিয়ে নতুনভাবে শুরু করতে চাইছে সাদাকালোরা। সুদান থেকে সাইদ মগা ও মিশরী ওসমানকে এবং দক্ষিণ কোরিয়ার পার্ক জায়েহোংকে এনেছে ব্রাদার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন