শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মোগল কমান্ডার দৌলত খাঁর কবর রক্ষার জোর দাবি

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

ফাহিম ফিরোজ : যে মর্যাদাবান ব্যক্তির নামে দৌলতগঞ্জ, সেই ব্যক্তির কবরই আজ নিদারুণ অবহেলা-অযতেœ পড়ে আছে চুয়াডাঙ্গা জেলায় জীবননগর উপজেলার দৌলতগঞ্জে।
ইতিহাস থেকে জানা যায়, ১৭১৪ সালে  মোগল সেনা কমান্ডার দৌলত খাঁ অত্র এলাকার সেনা ক্যাম্পের কমান্ডার ছিলেন। মাগুরার বিদ্রোহী জমিদার সীতারামকে দমন করার জন্য দৌলতগঞ্জের ভৈরব নদী দিয়ে তিনি যুদ্ধে যাবার একদিন আগে কলেরায় আক্রান্ত হন এবং তিন দিনের মাথায় মারা যান।
মৃত্যুর আনুমানিক ছয় মাস পর মোগল উদ্যোগে বর্তমান দৌলতগঞ্জের পুরনো ব্রিজের তেঁতুলগাছের সামান্য উত্তরে (বর্তমানে গাছটি নেই) কমান্ডারের কবরটি চমৎকারভাবে মোগল ইট দিয়ে পাকা করে দেয়া হয়। নদীভাঙনে কবরের অর্ধেক ধ্বংস হয়ে গেলে অবশিষ্ট কবর ১৯৪০ সালে সামান্য দক্ষিণ-পশ্চিমে স্থানান্তর করা হয়। বর্তমানে কবরের দক্ষিণে যে বটগাছ রয়েছে এটি নতুন। এর শেকড় বর্তমানে কবরকে ঘিরে ফেলেছে। সুশীলসমাজের প্রতি ‘দৌলতগঞ্জ ঐতিহ্য রক্ষা কমিটি’র জোর দাবিÑ অবিলম্বে কবরটি সংরক্ষণ, তার নামে একটি রোড করা হোক এবং দৌলত খাঁর একটি সংক্ষিপ্ত পরিচিতি শ্বেতপাথরে খোদাই করে কবরের পাশে স্থাপন করা হোক। যাতে মানুষ সহজেই দৌলত খাঁ সম্পর্কে ধারণা পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন