ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

জোটের ভাঙন ঠেকাতে উদ্যোগ নিচ্ছে বিএনপি

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৪ এএম

২০ দলীয় জোটের ভাঙ্গন ঠেকাতে যথাযথ উদ্যোগ নিচ্ছে বিএনপি। বলা যায় শীত নিদ্রা ভেঙ্গে এবার জেগে উঠছে দলটি। আবার তাদের পুরানো মিত্রদের সাথে যোগাযোগ শুরু করেছে। খুব শিগগিরই জোটের বৈঠক ডাকা হবে। দীর্ঘদিনের শরিক বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি’র চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ হঠাৎ করে জোট ছাড়ার ঘোষনা দিলে ঝিমিয়ে থাকা দলটির মধ্যে ভূমিকম্পের মতো নাড়া পড়ে। এতে করে দলের শীর্ষ নেতারা নড়েচড়ে বসেন।
বিএনপির দলীয় সূত্র জানায়, ২০দলীয় জোটের ঐক্য অটুট রাখতে তাৎক্ষণিকভাবে কেন্দ্রীয় নেতারা নিজেদের মধ্যে আলোচনা করে দ্রæত কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেন। এর মধ্যে ২০দলীয় জোটের উল্লেখযোগ্য শরিক দলগুলোর সাথে তারা যোগাযোগ শুরু করেন। আর এরই ফলশ্রæতিতে জোটের অন্যতম শরিকদল লিবারেল ডেমক্রেটিক পার্টি (এলডিপি) এক বিবৃতির মাধ্যমে ২০দলীয় জোটে থাকার ঘোষনা দিয়েছে। কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীমও ২০দলীয় জোটের ঐক্য অটুট রাখার পক্ষে তার অবস্থানের কথা জানিয়েছেন। এরমধ্যে জোট ছাড়ার ঘোষনা দেয়া বিজেপি’র চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ’র সাথেও যোগাযোগ করা হচ্ছে। ২০দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান নিজে এ দায়িত্ব পালন করছেন। পাশাপাশি ২০দলীয় জোটের ঐক্য অটুট রাখতে এবার এলডিপির সভাপতি কর্ণেল (অব.) ড. অলি আহমদকে দায়িত্ব দেওয়া হচ্ছে।
এ বিষয়ে ২০দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আহবানে এবং তার নেতৃত্বে যে ২০দলীয় জোট গঠিত হয়েছে তা অবশ্যই অটুট থাকবে। বর্তমানে জোট নেতা বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া একটি মিথ্যা মামলায় সরকারের প্রতিহিংসার শিকার হয়ে কারাগারে আছেন। তাকে মুক্ত করতে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। নিজেদের মান-অভিমান থাকতেই পারে, সে সব ভুলে আমরা ঐক্যবদ্ধ থেকে গণতন্ত্রের প্রতিক বেগম খালেদা জিয়াকে মুক্ত করে দেশের গণতন্ত্রকে পুনরুদ্ধার করবো। খুব শিগগিরই ২০ দলীয় জোটের বৈঠক হবে। আর সে বৈঠক থেকে বেগম খালেদা জিয়ার মুক্তির লক্ষে বৃহত্তর কর্মসূচি ঘোষনা করা হবে।
পার্থের জোট ছাড়ার ঘোষনায় হঠাৎ করে ২০দলীয় জোটে ঝড় শুরু হয়।
তবে এ ঝড় ঠেকাতে বিএনপির শীর্ষ নেতারা কালক্ষেপণ না করে বেশ তৎপর হয়ে উঠেন। ইতোমধ্যে বিএনপির শীর্ষ নেতারা এলডিপি, কল্যাণপার্টি, ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিজ, জাগপা, লেবার পার্টি, জামায়াতে ইসলামীসহ অন্যান্য দলগুলোর সাথে সরাসরি অথবা ফোনে যোগাযোগ করছেন। গতকাল কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি মহাসচিবের নেতৃত্বে অনুষ্ঠিত দলের যৌথসভায়ও এ বিষয়ে আলোচনা হয়। সেখানে ২০দলীয় জোটকে ঐক্যবদ্ধ রাখতে দ্রæত শরিকদের সাথে যোগাযোগ করে একটি বৈঠক আহবানের কথা বলা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর থেকে ২০ দলীয় জোটে টানাপোড়েন শুরু। ঐক্যফ্রন্ট গঠনের পর বিএনপি ২০ দলীয় জোটের শরিকদের যথাযথ মূল্যায়ন করছে না, বিএনপির কাছে ২০ দলীয় জোটের শরিকদের গুরুত্ব কমে গেছে এমন অভিযোগ অনেক আগেই উঠেছে। এবার এই অভিযোগ এনে বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ ২০ দলীয় জোট ছেড়েছেন। পরস্পরে প্রতি অবিশ্বাস ও সমন্বয়ের অভাবে জোটে দেখা দিয়েছে চরম বিশৃংখলা। চলছে টানাপোড়েন। জোটের শরিকদের দীর্ঘদিনের ক্ষোভ আর অসন্তোষের বহি:প্রকাশ ঘটছে। কেউ জোট ছাড়ার ঘোষনা দিয়েছেন, আবার কেউ জোট ছাড়ার আল্টিমেটাম দিচ্ছেন। এ ছাড়া বাকি শরিকদলগুলোও চুপচাপ-নিষ্ক্রিয়। সব মিলিয়ে ২০দলীয় জোট চরম সংকটকাল অতিক্রম করছে।
২০দলীয় জোটের চলমান সংকট সম্পর্কে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম ইনকিলাবকে বলেন, বিএনপি যে নিয়মে ২০দলীয় জোটের নেতৃত্ব দিচ্ছে বা সমন্বয় করছে এতে অনেক দুর্বলতা আছে। আমাদের আবেদন থাকবেই ২০দলীয় জোট পুর্নগঠন করে সবাই মিলে ঠান্ডা মাথায় আলাপ আলোচনা করে এই সংকট থেকে উত্তোরণের উপায় বের করুন।
লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান এ বিষয়ে ইনকিলাবকে বলেন, আমরা বলেছি ঐক্যফ্রন্ট ছেড়ে ২০দলীয় জোট কার্যকর করতে হবে। বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন কর্মসূচি ঘোষনা করতে হবে। ঐক্যফ্রন্ট গঠন করে ড. কামাল হোসেন লাভবান হলেও বিএনপি তার পথ হারিয়ে বিপথগামী হয়েছে। ২০দলীয় জোটের যে আদর্শ তা থেকে বিচ্যুতি ঘটেছে। ড.কামাল হোসেনের সঙ্গ ছেড়ে ২০দলীয় জোটকে কার্যকর করে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে নামতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Mdyousuf Talukder ১০ মে, ২০১৯, ১:১৩ এএম says : 0
বিনপির কোন জোড়ের দরকার নাই বিনপি একাই একশো
Total Reply(0)
Md Soban ১০ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
দোসের কিছু নয়
Total Reply(0)
Mizanur Rahaman ১০ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Harun Rana ১০ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
পার্থ ভাই আপনি ২০দলেই থাকেন।
Total Reply(0)
Miah Muhammad Adel ১০ মে, ২০১৯, ৫:৪০ এএম says : 0
গরুর রচনায় গরু বটগাছের নীচে বেঁধে বটগাছের বর্ণনা। ওয়াজেদ সাহেবের স্মৃতিচারণে বিএনপির প্রসঙ্গ টানা অবান্তর। এতে মরহুুম বিজ্ঞানীর প্রতি কতটুকু শ্রদ্ধা জ্ঞাপন করা হলো? এটা কি আদৌ আন্তরিকতার প্রকাশ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন