বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

হাসিনার শুভেচ্ছার ইলিশ যাচ্ছে মমতার কাছে

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বিতীয় দফায় দায়িত্ব গ্রহণ উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ইলিশ উপহার পাঠানো হচ্ছে। শুধু পদ্মার ২০ কেজি ইলিশই নয়, শুভেচ্ছা উপহার হিসেবে যশোরের দেবুর গুঁড়ের সন্দেশও পাঠানো হচ্ছে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এ খবর জানিয়েছে। অনলাইন বার্তা সংস্থা আরো জানায়, মমতার জন্য জামদানি শাড়ি উপহার নিয়ে তার শপথ অনুষ্ঠানে উপস্থিত হচ্ছেন প্রবীণ আওয়ামী লীগ নেতা ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফায় শপথ নিতে যাচ্ছেন শুক্রবার।
বহু প্রতীক্ষিত তিস্তার পানি বণ্টন চুক্তিতে বাধা হয়ে দাঁড়িয়ে ভারতের বাংলাদেশ লাগোয়া রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বাংলাদেশের বিভিন্ন মহলে সমালোচিত। ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সফরে তিস্তার পানি বণ্টন চুক্তি হওয়ার আশা ছিল। কিন্তু তাতে আপত্তি জানিয়ে শেষ মুহূর্তে ওই সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মমতা। তখন আর চুক্তি হয়নি।  
দ্বিপক্ষীয় বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও ভারতের কেন্দ্রীয় সরকার রাজ্যের অবস্থানে গুরুত্ব দেয়ায় ওই চুক্তি আটকে আছে। এরপর গত বছরের ফেব্রুয়ারিতে মমতা ঢাকা সফরে এলে পানি বণ্টন চুক্তি ও ইলিশ নিয়ে মমতাকে খোঁচা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের ২১ ফেব্রুয়ারি গণভবনে এক অনুষ্ঠানে ইলিশে আপ্যায়িত মমতা তার রাজ্যে বাংলাদেশের জাতীয় মাছ না পাওয়ার অনুযোগ জানালে শেখ হাসিনা বলেছিলেন, পানি এলে ইলিশও যাবে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর একসঙ্গে মধ্যাহ্ন ভোজে অংশ নেন মমতা, খাবারের আয়োজনে ছিল ইলিশের প্রাধান্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন