শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্ব ‘মা’ দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০১৯, ১২:০৪ এএম

পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ ‘মা’। মাত্র একটি অক্ষরের শব্দ ‘মা’, অথচ তাতেই যেন সমস্ত ভালোবাসা, আবেগের সম্মিলন। সম্পর্কের বেড়াজাল ছিন্ন করে সবাই দূর পরবাসে মিলতে পারে। চলে যেতে পারে প্রেমাবেগের বন্ধনের প্রিয়সীও। কিন্তু মা’র স্নেহ-ভালোবাসার বন্ধন কখনই ছিন্ন হবার নয়। আজ বিশ্ব মা দিবস। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার এ দিবসটি পালন করা হয়।
দিনটি উপলক্ষ্যে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে। যদিও একটি বিশেষ দিনে মধ্যে মায়ের প্রতি সন্তানের ভালোবাসা সীমাবন্ধ নয়। এই ভালোবাসা প্রতিটি দিনের। প্রতিটি ক্ষণের। তারপরও মায়ের প্রতি ভালোবাসার দৃষ্টান্ত হিসেবে এই দিনটি পালন করা হয়। বিশ্ব মা দিবসের ইতিহাস শতবর্ষের পুরানো। যুক্তরাষ্ট্রে আনা জারভিস নামের এক নারী মায়েদের অনুপ্রাণিত করার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাস্থ্য সচেতন করে তুলতে উদ্যোগী হয়েছিলেন।
১৯০৫ সালে আনা জারভিস মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃ-দিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।
১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।
আয়োজন : আজ রোববার সকালে ঢাকা ক্লাবে ‘আজাদ প্রোডাক্টস রত্মগর্ভা মা ২০১৮ অ্যাওয়ার্ড ’ এর আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়ামন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জেকব এবং বিজিএইএ এর সভাপতি রুবানা হক। এছাড়া আন্তর্জাতিক সংস্থা এস ও এস শিশু পল্লী, বাংলাদেশ রাজধানীর শ্যামলীতে তাদের অফিসে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।
বিশ্ব মা দিবসে র্ডপ এর দুই প্রস্তাবনা
বিশ্ব মা দিবস উপলক্ষে বেসরকারি সংস্থা র্ডপ দুইটি প্রস্তাবনা দিয়েছে। গতকাল শনিবার সংস্থার মিরপুর কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাহী পরিষদের এক সভায় এ প্রস্তাবনাগুলো তুলে ধরা হয়। ‘মাতৃত্বকালীন ভাতা’র গুণগত মান ধরে রাখতে ভাতাভোগীর সংখ্যা না বাড়িয়ে মেয়াদকাল ৩ বছরের স্থলে ৫ বছর করা ও ভাতার পরিমাণ ৮শ’ টাকার স্থলে ন্যূনতম ৮ হাজার টাকা প্রদানের দাবী করা হয়।
এ ছাড়া সভায় এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে দারিদ্র্য বিমোচনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় মুজিবনগর-টুঙ্গীপাড়া-চাটখিলসহ ১০ উপজেলায় পাইলট আকারে বাস্তবায়িত ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম ১শ’ উপজেলায় বাস্তবায়ন করার জন্য বাজেট বরাদ্দ দাবী জানানো হয়।
র্ডপ এর চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে সভায় উত্থাপিত দাবীগুলোর সাথে একাত্বতাপোষন করে আলোচনা করেন র্ডপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান, নির্বাহী পরিষদ সদস্য ডা. রাজিয়া বেগম, মেশকাত উদ্দিন আহমদ, ডা. আসমা বানু, অলক মজুমদার, পরিচালক মো. হায়দার আলী খান, অক্ষয় কুমার নাথ, মোহাম্মদ যোবায়ের হাসান প্রমূখ।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন