ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ইসলামী বিশ্ব

আমিরাতে ভিক্ষুকের ৫ হাজার দিরহাম জরিমানা ও তিন মাসের জেল

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

 আরব আমিরাতে ভিক্ষাবৃত্তি সম্পূর্ণরুপে নিষিদ্ধ। তারপরও এশিয়ান একশ্রেণীর লোক ভ্রমণ ভিসায় এসে ভিক্ষাবৃত্তি করে যাচ্ছে। যা সুন্দর দেশটিতে অসুন্দর ও বেমানান কাজ একেবারেই পছন্দ করেন আমিরাতের পুলিশ প্রশাসন। বিশেষ করে পবিত্র মাহে রমজানকে পুঁজি করে এ ভিক্ষাবৃত্তি বেশি করা হচ্ছে বলে পুলিশ প্রশাসনের নজরে আসে। এর ফলে ভিক্ষুকদের জন্য করা হয়েছে জরিমানার বিধান। এতে কেউ ভিক্ষাবৃত্তি করলে আর তা হাতেনাতে ধরা পড়লে ওই ভিক্ষুককে গুনতে হবে ৫ হাজার দিরহাম (বাংলাদেশি প্রায় ১ লাখ ১৫ হাজার টাকা) জরিমানা এবং তিন মাসের জেল। পাশাপাশি যেসব ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে ভ্রমণ ভিসা সংগ্রহ করে আমিরাতে এসেছেন সেসব কোম্পানিগুলোর জন্য রয়েছে ২ হাজার দিরহাম জরিমানা এবং তাদেরকে কালো তালিকাভুক্ত করা হবে। পুলিশের ভারপ্রাপ্ত পরিচালক ব্রিগেডিয়ার আবদেল হামিদ আবদুল্লাহ আল-হাশিমি স্থানীয় খালিজ টাইমসকে জানান, বেশিরভাগ ভিক্ষুক ভ্রমণ ভিসায় এসেছেন ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে। এ জন্য ভিক্ষাবৃত্তি বিরোধী অভিযান শুরু হয়েছে। অভিযান সম্পর্কে তিনি বলেন, ভিক্ষুকদের গ্রেফতার ও পবিত্র রমজান মাসে ভিক্ষা করতে না দেয়ার লক্ষ্যেই এ অভিযান। পাশাপাশি ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ সেøাগানে সবাইকে এর সঙ্গে যুক্ত হওয়ারও আহবান জানান তিনি।
প্রসঙ্গত উল্লেখ্য, অতি স¤প্রতি দুবাইয়ের আল-কুজ এলাকা থেকে এক এশিয়ান ভিক্ষুককে গ্রেফতার করা হলে তার আয়ের খোঁজ নিতে গিয়ে পুলিশ জানতে পারে, প্রতি মাসে তার আয় ১ লাখ দিরহাম। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩ লাখ টাকা। যা রীতিমতো চমকে ওঠার মতো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মিরাজ মাহাদী ১৪ মে, ২০১৯, ১:১৮ এএম says : 0
ফাইন। এই ধরনের মোটা অংকের জরিমানার বিধান রাখলে ভিক্ষুক সব ভালো হয়ে যাবে। চিন্তা করবে ভিক্ষা করে যদি সব জরিমানা দেওয়া লাগে তাহলে ভিক্ষা করে লাভ কী।
Total Reply(0)
এম. আর. এ. রুবেল ১৪ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
আমাদের দেশে বড় বড় চাকরিজীবীরা বিভিন্ন পর্বের কথা বলে বেশি করে ভিক্ষা করে!
Total Reply(0)
MD Arif Ullah ১৪ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
তিন চার লাক্ষ টাকা খরচ করে যে দুবাই আসে সে গরিব হয় কেমন করে। এখানে এসে অনেকে ভান ধরে।
Total Reply(0)
খন্দকার মিহির-উজ-জামান ১৪ মে, ২০১৯, ১:১৯ এএম says : 1
লাখ লাখ টাকা জরিমানা দেওয়ার ক্ষমতা থাকলে কেউ ভিক্ষা করে?
Total Reply(0)
Sohel khan ১৪ মে, ২০১৯, ৩:০৩ এএম says : 0
নিয়ম ঠিক আছে সভাব দোষে করে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন