শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

আমিরাতে ভিক্ষুকের ৫ হাজার দিরহাম জরিমানা ও তিন মাসের জেল

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

 আরব আমিরাতে ভিক্ষাবৃত্তি সম্পূর্ণরুপে নিষিদ্ধ। তারপরও এশিয়ান একশ্রেণীর লোক ভ্রমণ ভিসায় এসে ভিক্ষাবৃত্তি করে যাচ্ছে। যা সুন্দর দেশটিতে অসুন্দর ও বেমানান কাজ একেবারেই পছন্দ করেন আমিরাতের পুলিশ প্রশাসন। বিশেষ করে পবিত্র মাহে রমজানকে পুঁজি করে এ ভিক্ষাবৃত্তি বেশি করা হচ্ছে বলে পুলিশ প্রশাসনের নজরে আসে। এর ফলে ভিক্ষুকদের জন্য করা হয়েছে জরিমানার বিধান। এতে কেউ ভিক্ষাবৃত্তি করলে আর তা হাতেনাতে ধরা পড়লে ওই ভিক্ষুককে গুনতে হবে ৫ হাজার দিরহাম (বাংলাদেশি প্রায় ১ লাখ ১৫ হাজার টাকা) জরিমানা এবং তিন মাসের জেল। পাশাপাশি যেসব ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে ভ্রমণ ভিসা সংগ্রহ করে আমিরাতে এসেছেন সেসব কোম্পানিগুলোর জন্য রয়েছে ২ হাজার দিরহাম জরিমানা এবং তাদেরকে কালো তালিকাভুক্ত করা হবে। পুলিশের ভারপ্রাপ্ত পরিচালক ব্রিগেডিয়ার আবদেল হামিদ আবদুল্লাহ আল-হাশিমি স্থানীয় খালিজ টাইমসকে জানান, বেশিরভাগ ভিক্ষুক ভ্রমণ ভিসায় এসেছেন ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে। এ জন্য ভিক্ষাবৃত্তি বিরোধী অভিযান শুরু হয়েছে। অভিযান সম্পর্কে তিনি বলেন, ভিক্ষুকদের গ্রেফতার ও পবিত্র রমজান মাসে ভিক্ষা করতে না দেয়ার লক্ষ্যেই এ অভিযান। পাশাপাশি ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ সেøাগানে সবাইকে এর সঙ্গে যুক্ত হওয়ারও আহবান জানান তিনি।
প্রসঙ্গত উল্লেখ্য, অতি স¤প্রতি দুবাইয়ের আল-কুজ এলাকা থেকে এক এশিয়ান ভিক্ষুককে গ্রেফতার করা হলে তার আয়ের খোঁজ নিতে গিয়ে পুলিশ জানতে পারে, প্রতি মাসে তার আয় ১ লাখ দিরহাম। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩ লাখ টাকা। যা রীতিমতো চমকে ওঠার মতো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মিরাজ মাহাদী ১৪ মে, ২০১৯, ১:১৮ এএম says : 0
ফাইন। এই ধরনের মোটা অংকের জরিমানার বিধান রাখলে ভিক্ষুক সব ভালো হয়ে যাবে। চিন্তা করবে ভিক্ষা করে যদি সব জরিমানা দেওয়া লাগে তাহলে ভিক্ষা করে লাভ কী।
Total Reply(0)
খন্দকার মিহির-উজ-জামান ১৪ মে, ২০১৯, ১:১৯ এএম says : 1
লাখ লাখ টাকা জরিমানা দেওয়ার ক্ষমতা থাকলে কেউ ভিক্ষা করে?
Total Reply(0)
এম. আর. এ. রুবেল ১৪ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
আমাদের দেশে বড় বড় চাকরিজীবীরা বিভিন্ন পর্বের কথা বলে বেশি করে ভিক্ষা করে!
Total Reply(0)
MD Arif Ullah ১৪ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
তিন চার লাক্ষ টাকা খরচ করে যে দুবাই আসে সে গরিব হয় কেমন করে। এখানে এসে অনেকে ভান ধরে।
Total Reply(0)
Sohel khan ১৪ মে, ২০১৯, ৩:০৩ এএম says : 0
নিয়ম ঠিক আছে সভাব দোষে করে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন