মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনিয়ম-দুর্নীতিতে মিল্কাভিটা গতি পাচ্ছে না -সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ৫:৩৪ পিএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, আমলাতান্ত্রিক জটিলতা, দুর্নীতির চক্র, মাথাভারি প্রশাসন ও গতিশীল নেতৃত্বের অভাবেই মিল্কাভিটা তার মূল গতি পাচ্ছে না। সমবায় যারা করেন তারাই মূল শক্তি, বঙ্গবন্ধুর আদর্শের মানুষ। বঙ্গবন্ধু চেয়েছিলেন সম্পদের সুষম বণ্টনের মধ্য দিয়ে সাধারণ মানুষের মধ্যে পৌছে দেয়া। যাতে শোষক শ্রেনী তৈরী না হয়। এজন্য তিনি সর্বক্ষেত্রে সিলিং ব্যবস্থা প্রবর্তন করেছিলেন। ১৯৭৫ সালে সামরিক জান্তা সবকিছু তছনছ করে দেয়। পরবর্তীতে যড়যন্ত্রের ফলে এই সমবায় ভিত্তিক দুগ্ধ খামার আক্রান্ত রয়েছে। তা না হলে যে পরিকল্পনা, যে নীতি, যে চিন্তা-ভাবনা বঙ্গবন্ধুর মধ্যে ছিল, তা বাস্তবায়িত হলে মিল্ক ভিটার অবস্থা অন্য রকম হতো। দীর্ঘ অপশাসনের পর বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রক্ষমতায় আসার পর বিগত দশ বছরে অনেক পরিবর্তন হয়েছে। মাথাপিছু আয় নিজস্ব সক্ষমতা, বিদ্যুৎ, যোগাযোগ, আন্তর্জাতিক ক্ষেত্রে আমাদের মর্যাদা সবক্ষেত্রে অগ্রগতি হয়েছে কিন্তু দুঃখজনক হচ্ছে সমবায়ের কোন পরিবর্তন হচ্ছে না এবং তারই অন্তর্গত মিল্ক ভিটার কোন পরিবর্তন হচ্ছে না।

মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্ক ভিটা)’এর বিশেষ সাধারণ সভা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচন-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বপন ভট্টাচার্য্য এসব কথা বলেন।

স্বপন ভট্টাচার্য্য বলেন, দীর্ঘ দিন ধরে মিল্কভিটা সম্পর্কে নেতিবাচক ধারনা পেয়েছি। এই নেতিবাচক ধারনা থেকে এই প্রতিষ্ঠানকে ইতিবাচক জায়গায় নিয়ে আসা সম্ভব এবং সেটি নিয়ে আসতে হবে। আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী আমাদের জাতির জনক যার নেতৃত্বে এই বাংলাদেশ একটি স্বাধীন ভূখন্ড পেয়েছিল এবং সাথে সাথে তিনি আন্তরিকভাবে চেয়েছিলেন একটি স্বাধীন দেশের নাগরিক হিসেবে এদেশের বাঙ্গালিরা একটি মেধাসম্পন্ন ও মর্যাদাসম্পন্ন মানুষ হিসেবে পৃথিবীতে পরিচিত হবে যার সকল ক্ষেত্রে এদেশ হবে একটি চমৎকার আবাসভূমি। তাঁর যুগান্তকারী পদক্ষেপের মধ্যে অন্যতম ছিল এই মিল্ক ভিটা।

প্রতিমন্ত্রী বলেন, নির্বাচনে যে চারজন পরিচালক নির্বাচিত হবে আমি আশা করি যোগ্যতা ও বুদ্ধিমত্তার মাধ্যমে যোগ্য ব্যক্তি নির্বাচিত হবে। যে সমস্ত বাধা বা জটিলতার কারণে মিল্ক ভিটা এগোতে পারছে না সে সমস্ত সমস্যা অপসারিত করা হবে। ট্যক্স কম দিয়ে এদেশে গুটিকয়েক আমদানিকারক সংস্থা গুড়োদুধে মাত্র ৫ শতাংশ ট্যাক্স দিয়ে মিল্কভিটাকে প্রতিবন্ধকতা তৈরী করছে।

স্বপন ভট্টাচার্য্য বলেন, এখানে আগে ২ লাখ লিটার দুধ উৎপাদন হতো এখন সেটি ৯০ লিটার প্রায় ৫০ শতাংশ কমে গেছে। এটা মেনে নেয়া যায়না। আমাদের চাহিদার প্রেক্ষিতে ৩ লাখ লিটার উৎপাদন করা উচিত ছিল। আমারা সেটি করতে পারি নাই। এখানে দুর্নীতির চক্র ভাঙতে হবে। প্রচারের অভাব ও দুর্বল মার্কেটিংয়ের কারণে মিল্ক ভিটা এগোতে পারছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন