বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ওয়াসাকে দু’টুকরো করার সুপারিশ সংসদীয় কমিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ১২:০৩ এএম

ঢাকা সিটি করপোরেশনের মতো ঢাকা ওয়াসাকেও দুই ভাগে ভাগ করতে বলেছে সংসদীয় কমিটি। রাজধানীবাসীকে সুপেয় পানি সরবরাহ করতে মন্ত্রণালয়কে এই ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। অনুমতি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিন এ খানকে আমন্ত্রণ জানানো হলেও তিনি উপস্থিত হননি। এনিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন কমিটির সদস্য এমপিরা। এবিষয়ে বৈঠকে উপস্থিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে এমডির অনুপস্থিতির কারণ জানতে চাওয়া হলে তিনি কোন সুদত্তর দিতে পারেননি। পরে কমিটির পক্ষ থেকে পরবর্তী বৈঠকে তার উপস্থিতি নিশ্চিত করার তাগিদ দেয়া হয়েছে।
কমিটি সূত্র জানায়, ঢাকা ওয়াসার পানির মান ও চলমান প্রকল্পগুলো নিয়ে আলোচনার জন্য ওয়াসার এমডিকে সংসদীয় কমিটির বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়। গতকাল বৃহস্পতিবার সকালে নির্ধারিত সময়ে কমিটির সভাপতি মো, আব্দুস শহীদের সভাপতিত্বে কমিটির বৈঠক শুরু হলেও তিনি উপস্থিত হননি। অনুপস্থিতির কারণ সম্পর্কে উপস্থিত সচিবের কাছে কমিটির পক্ষ থেকে জানতে চাওয়া হলে তিনি বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমডিকে পত্রের মাধ্যমে জানানো হয়। ওভার টেলিফোনেও বিষয়টি অবহিত করা হয়। অনুপস্থিতির কারণ সম্পর্কে তিনি জানেন না। তাকে যথাযথ ভাবে উপস্থিত হওয়ার জন্য বার্তা দিলেও তিনি কেন আসেননি তার প্রকৃত কারণ তিনিই বলতে পারবেন।
সচিবের বক্তব্যের পর কমিটির সভাপতি আবদুস শহীদ, কমিটির সদস্য ও চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী এবং ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপসসহ উপস্থিত কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। অনুপস্থিতির কারণ তার আগেই জানানো ছিলো বলে তারা সন্তব্য করেন।
রাজধানীতে পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষ ওয়াসার সরবরাহ করা পানি নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন অভিযোগ করছেন গ্রাহকরা। রাজধানীর ৯১ শতাংশ মানুষ পানি ফুটিয়ে খান’ স¤প্রতি টিআইবির এমন মন্তব্যের পর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিন এ খান তা উড়িয়ে দিয়ে বলেন ওয়াসার পানি শতভাগ সুপেয়। তার এমন মন্তব্যের পর থেকে এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও তোলপাড় শুরু হয়। নানা তীর্যক মন্তব্য করে গ্রাহকরা ক্ষোভ প্রকাশ করেন। দল বেঁধে ওয়াসা ভবনে এসে এমপিকে শরবত খাওয়ানোর মতো অভিনব প্রতিবাদও করেছেন গ্রহাকরা। তারা অসন্তোষ প্রকাশ করে বলেন, সুপেয় শব্দটির ব্যাখা ওয়াসার এমডির কাছে চাই।
এদিকে বৈঠকে উপস্থিত একাধিক সদস্য জানায়, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন বেশ কিছু প্রকল্পের অগ্রগতিতে অসন্তোষ প্রকাশ করেছে কমিটি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন