ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শান্তি আলোচনা শিগগিরই শুরুর আহ্বান জাতিসংঘ দূতের

সিরিয়ায় তুর্কি সীমান্তে ৬টি গ্রাম দখলে নিল আইএস

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার ৬টি গ্রাম লড়াইয়ের পর দখলে নিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। এসময় একটি হাসপাতাল পুরোপুরি খালি করে নিতে বাধ্য করে জিহাদি সদস্যরা। গতকাল শুক্রবার এ ঘটনা ঘটে। তাদের এই দখলের ফলে আশপাশের এলাকার বিশালসংখ্যক মানুষ বন্দি হয়ে পড়েছে। আলেপ্পোতে বিদ্রোহীদের যোদ্ধাদের দখলে রাখা শহরের প্রায় তিন কিলোমিটারের মধ্যে চলে এসেছে আইএস যোদ্ধারা। এ ঘটনা থেকে সিরিয়া এবং ইরাকে গ্রুপটির শক্তির নতুন প্রদর্শনী হল। যে কোনো সময় বড় ধরনের হামলা বা দখলের বার্তা দিচ্ছে এসব ঘটনা।
এদিকে মানবিক দিক বিবেচনা করে খুব শিগগিরই সিরিয়া শান্তি আলোচনা শুরু করা উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত স্টাফান ডি মিশ্চুরা।
সিরিয়ায় আইএসের শক্ত ঘাঁটি রাক্কা উদ্ধার অভিযানে কোন মার্কিন সেনা অংশ নিচ্ছে না বলে পেন্টাগন দাবি করলেও, আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, কুর্দি-আরব বাহিনীর যৌথ অভিযানের সহায়তা দিতে লড়াই করছে যুক্তরাষ্ট্রের সেনারাও। এ পরিস্থিতিতে পর্যবেক্ষণ সংস্থাগুলো বলছে, রাক্কার দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি এলাকা দখলে সমর্থ হয়েছে কুর্দি বাহিনী।
জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত স্টাফান ডি মিস্চুরা বলেন, আমাদের সূত্রগুলো বলছে, সিরিয়ার বিভিন্ন এলাকায় মানুষ ভয়াবহ রকমের মানবেতর জীবন যাপন করছে। সরকার ও বিদ্রোহীদের অবরোধ করে রাখা এলাকাগুলোতে হাজারো মানুষ অনাহারে রয়েছে। আমি ভীষণ হতাশ, তারপরও সবাইকে অসহায় মানুষগুলোর কথা চিন্তা করে আবারো আলোচনায় বসতে বলছি।' ৫ বছরের গৃহযুদ্ধে সিরিয়ায় প্রাণ হারিয়েছে সাড়ে চার লাখেরও বেশি মানুষ। সংঘাত ও সংঘর্ষের কারণে ঘরবাড়ি ছাড়া হয়েছে আরো প্রায় ৭০ লাখ নাগরিক। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন