শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিজেপির ভরাডুবির আভাষ

ইন্ডিয়া টুডে’র খসড়া বুথ ফেরত জরিপ ফাঁস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৪ এএম | আপডেট : ১২:১১ এএম, ১৯ মে, ২০১৯

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র বুথ ফেরত জরিপ সংক্রান্ত একটি গোপন ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে বিজেপির ভরাডুবির আভাষ পাওয়া গেছে। ফাঁস হওয়া ভিডিওতে দেখা গেছে, বিগত নির্বাচনের সাপেক্ষে বিজেপি নেতৃত্বাধীন জোটের আসন সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। আরচণবিধি অনুযায়ী সব ধাপের নির্বাচন শেষ হওয়ার আগে এ ধরনের বুথফেরত জরিপ প্রকাশের কোনো সুযোগ নেই। ইন্ডিয়া টুডে ফাঁসের এ ঘটনায় দুঃখ প্রকাশ করলেও তাদের দাবি, যা ফাঁস হয়েছে তা আসলে প্রকৃত ফলাফল নয়, জরিপের ডামি। তবে এ জরিপকে পুরোপুরি ভুয়া বলে উল্লেখ করেছে ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার (এএফডব্লিউএ)। ইন্ডিয়া টুডে এখন পর্যন্ত কোনো বুথ ফেরত জরিপ প্রকাশ করেনি বলে দাবি করা হয়েছে।
ফাঁসকৃত জরিপে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ১৭৭ আসন পেয়েছে। এছাড়া কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ১৪১ ও অন্যান্যরা পেয়েছে ২২৪টি আসন। সিনিয়র টেলিভিশন সাংবাদিক ও সঞ্চালক রাজদ্বীপ সারদেসাই বলেন, এটা পুরোপুরি ভুয়া খবর। এখন পর্যন্ত এমন কোনো জরিপ হয়নি। এই ভুয়া নিউজের প্রচার বন্ধ করা উচিত।
এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার শাসনামলের ৫ বছর মেয়াদে প্রথমবারের মতো একটি সংবাদ সম্মেলন করেছেন। তবে সেখানে তিনি কোনো প্রশ্নের জবাব দেননি। সাংবাদিকদের সব প্রশ্নের উত্তর দিয়েছেন বিজেপির সভাপতি অমিত শাহ। ২০১৪ সালে মোদি প্রধানমন্ত্রী পদে শপথ নেয়ার পর এখন আরেকটি লোকসভা নির্বাচন শেষ হচ্ছে আজ।
সাংবাদিক বৈঠকের নিয়ম মেনে মোদি প্রশ্নের জবাব দেবেন বলে মনে করা হলেও তা ছিল আশার গুড়েবালি। সাংবাদিকদের প্রশ্ন আসতেই হাত দিয়ে অমিতের দিকে ইশারা করতে দেখা গেছে প্রধানমন্ত্রীকে। ঘণ্টাখানেকের সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী বক্তব্য রেখেছেন মাত্র ১০ মিনিট। বাকি সময়ে তিনি ছিলেন শ্রোতার ভূমিকায়।
টেলিভিশনের পর্দায় ভেসে ওঠা এই পরিসংখ্যান ভিডিও আকারে সোশ্যাল মিডিয়ায় লিক হয়ে যেতেই নড়েচড়ে বসেছে বিজেপি এবং কংগ্রেস। যেখানে শেষ দফা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ পশ্চিম বাংলায় এসে জনসভা থেকে ‘আসনসংখ্যা ৩০০ পার হয়ে গেছে’ বলে ঘোষণা দিয়েছেন, সেখানে জায়গায় এই ফলাফল ফাঁস হয়ে যাওয়ায় উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।
ভারতীয় জনপ্রতিনিধিত্ব আইনের ১২৬নং ধারা অনুযায়ী কোনো ব্যক্তি কোনো নির্বাচন শেষ হওয়ার আগে বুথফেরত জরিপের ফলাফল প্রকাশ কিংবা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার করতে পারবেন না। জাতীয় নির্বাচনের ক্ষেত্রে প্রথম ধাপের নির্বাচন শুরুর সময় থেকে সব রাজ্য ও কেন্দ্র-শাসিত অঞ্চলের ভোটগ্রহণ শেষ হওয়ার আধঘণ্টা পর পর্যন্ত এই ফলাফল প্রকাশের কোনো সুযোগ নেই। তবে শুক্রবার ইন্ডিয়া টুডের টেলিভিশন স্ক্রিনে বুথ ফেরত জরিপের ফলাফল ভেসে উঠতে দেখা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন